বাংলাদেশ

আইসিটি খাত থেকে রফতানি আয় ১.৭ বিলিয়ন ডলার : প্রধানমন্ত্রী

  প্রতিনিধি ৮ মে ২০২৩ , ৪:৪৪:৩৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দপর্ণ ডেস্ক : 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের ৭৩ দশমিক ৫৫ শতাংশ জনগোষ্ঠী এখন ইন্টারনেটের সাথে সংযুক্ত। আর সক্রিয় রয়েছে ১৮২ দশমিক ৫৩ মিলিয়ন মোবাইল সিম। এসব মাধ্যমে দুই হাজার ১৭৮টি সরকারি সেবা মিলছে ডিজিটালি। আইসিটি খাত থেকে রফতানি আয় এক দশমিক ৭০ বিলিয়ন ডলার।

রোববার (স্থানীয় সময়) লন্ডন ম্যারিয়ট হোটেলে যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশীদের দেয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে চারদলীয় জোট সরকারের শাসনামলের সাথে নিজের সরকারের ১৪ বছরে অর্জিত উন্নয়নের পরিসংখ্যান তুলে ধরে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা সারাদেশে হাইটেক পার্ক, ইনকিউবেশন সেন্টার তৈরি করে দিচ্ছি। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের ব্যবস্থা করে দিচ্ছি। আর ইনকিউবেশন সেন্টার ইনস্টিটিউশন গড়ে তোলার আইন কেবিনেটে পাশ হয়েছে। আগামীতে পার্লামেন্টে আমরা পাশ করে দেবো। সমস্ত বাংলাদেশ হবে ডিজিটালাইজড। গড়ে তুলব স্মার্ট বাংলাদেশ।

শেখ হাসিনা বলেন, লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প কার্যকর করার ফলে আজকে গ্রামে বসে বিদেশে কাজ করে পয়সা কামাই করতে পারছে। এখন ছয় লাখ ৫০ হাজার ফ্রিল্যান্সার রয়েছে।

সূত্র : ইউএনবি

 

আরও খবর

Sponsered content

Powered by