বিনোদন

আজ ‘মুকুটহীন নবাব’ আনোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২০ , ১০:৫৫:২৩ প্রিন্ট সংস্করণ

বিনোদন প্রতিবেদক:

ঢাকাই চলচ্চিত্রের ‘মুকুটহীন নবাব’খ্যাত অভিনেতা আনোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের এই দিনে ইহলোকের মায়া ছেড়ে না ফেরার দেশে চলে যান তিনি। আনোয়ার হোসেন ১৯৩১ সালের ৬ নভেম্বর জামালপুর জেলার সরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। মূলত স্কুলজীবন থেকেই অভিনয়ের সঙ্গে জড়িত ছিলেন। স্কুলজীবনে প্রথম অভিনয় করেন ‘আসকার ইবনে সাইকের পদক্ষেপ’ নাটকে। এর পর বিভিন্ন মঞ্চ নাটকে অভিনয় করেছেন।

 

 

 

১৯৫৭ সালে তিনি ঢাকায় চলে আসেন। ঢাকায় আসার পর পরই নাসিমা খানমের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। সে বছরই আনোয়ার হোসেনকে পরিচালক মহিউদ্দিনের সঙ্গে তার সহকারী মো: আনিস পরিচয় করিয়ে দেন। প্রথম পরিচয়েই আনোয়ার হোসেন সুযোগ পান ‘তোমার আমার’ সিনেমায় অভিনয়ের। এটাই ছিল তার অভিনীত প্রথম চলচ্চিত্র। পারিশ্রমিক হিসেবে পেয়েছিলেন ৩০০ টাকা। ২০০৭-এর মাঝামাঝি পর্যন্ত তিনি ৫ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

‘লাঠিয়াল’ সিনেমাতে অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। পরে অবশ্য আরও দু’বার তিনি এ সম্মানে ভূষিত হয়েছেন। বাংলা চলচ্চিত্রে তার অকৃত্রিম অবদানের জন্য ১৯৮৫ সালে লাভ করেন দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক। আনোয়ার হোসেন খান আতা পরিচালিত ‘নবাব সিরাজউদ্দৌলা’ সিনেমায় অভিনয় করে ঢাকাই সিনেমার নবাব হিসেবে স্বীকৃতি পান।

আরও খবর

Sponsered content

Powered by