আন্তর্জাতিক

ইউক্রেনের শস্য কিনে আফ্রিকায় পাঠান: ইউরোপকে রাশিয়া

  প্রতিনিধি ২৬ সেপ্টেম্বর ২০২৩ , ৭:৪৮:০০ প্রিন্ট সংস্করণ

ইউক্রেনের শস্য কিনে আফ্রিকায় পাঠান: ইউরোপকে রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউরোপীয় কমিশনের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ইউক্রেনে যুদ্ধের পেছনে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ না করে দেশটির শস্য কিনে আফ্রিকার দুর্ভিক্ষপ্রবণ দেশগুলোতে পাঠান।

তবে অনেক আগেই রাশিয়ার এমন প্রস্তাব নাকচ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউরোপীয় কমিশন যেহেতু ইউক্রেনে প্রায় ১০০ বিলিয়ন ডলার খরচ করছে (যুদ্ধসহায়তা হিসেবে) … তার বদলে তারা ইউক্রেন যে শস্য বিক্রি করতে চায় তা কিনে নিতে পারে এবং সেগুলো তারা আফ্রিকার দেশগুলোতে পাঠিয়ে দিতে পারে। 

সের্গেই ল্যাভরভ বলেন, ইউরোপের দেশগুলোতে ইউক্রেন বিপুল পরিমাণ শস্য বিক্রি করতে চায়, কিন্তু অনেক দেশই সেগুলো কিনতে চায় না। কারণ সেই দেশগুলোর নিজস্ব উৎপাদন রয়েছে এবং তারা তাদের কৃষকদের অবমূল্যায়িত করতে চায় না। 

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২২ সাল থেকে ইউরোপেরে বিভিন্ন দেশের বন্দরে ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন রাশিয়ার সার আটকে আছে। আমরা এই সারগুলো আফ্রিকার দেশগুলোকে বিনা মূল্যে দিতে চাই।

রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক আরও বলেন, মালাবিতে ২০ হাজার মেট্রিক টন সারের প্রথম চালান পাঠাতে সময় লেগেছে ছয় মাস, কেনিয়ায় ৩০ হাজার টন সার পাঠাতে সময় লাগবে আরও তিন মাস। 

তিনি জানান, নাইজেরিয়ায় পাঠানোর জন্যও ৩৪ হাজার টন সার রাশিয়া মজুত করে রেখেছে। কিন্তু ইউরোপীয় দেশগুলো সাড়া না দেওয়ায় সেগুলো কবে পাঠানো সম্ভব হবে তা তিনি জানেন না। 

এর আগে চলতি বছরের জুলাই মাসে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় স্বাক্ষরিত কৃষ্ণ সাগর হয়ে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে রাশিয়া নিজেকে প্রত্যাহার করে নেয়। এর পর থেকেই আফ্রিকায় খাদ্যসংকটের জন্য রাশিয়াকে দায়ী করে আসছে পশ্চিমা বিশ্ব।

আরও খবর

Sponsered content

Powered by