আন্তর্জাতিক

ইউক্রেনে মার্কিন সহায়তা অব্যাহত ঘোষণা বাইডেনের

  প্রতিনিধি ২ অক্টোবর ২০২৩ , ৫:০০:৩০ প্রিন্ট সংস্করণ

ইউক্রেনে মার্কিন সহায়তা অব্যাহত ঘোষণা বাইডেনের

ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি মার্কিন মিত্ররা তার এই প্রতিশ্রুতির ওপর ভরসা রাখতে পারে বলেও জানিয়েছেন তিনি।

শাটডাউন এড়াতে দেশটির কংগ্রেসে পাস হওয়া বাজেট চুক্তিতে ইউক্রেনকে আরও ‘সামরিক তহবিল’ দেওয়ার বিষয়টি বাদ দেওয়ার পর তিনি এই প্রতিশ্রুতি দেন। সোমবার (২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

প্রতিবেদনে বলা হয়েছে, কংগ্রেসে শেষ মুহূর্তের বাজেট চুক্তি থেকে কিয়েভের জন্য আরও সামরিক তহবিল বরাদ্দের বিষয়টি বাদ দেওয়ার পর ইউক্রেনে মার্কিন ‘সহায়তা’ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন কংগ্রেসে পাস হওয়া আগামী ৪৫ দিনের জন্য তহবিলটিতে কিয়েভকে সহায়তার প্যাকেজ নেই। এ নিয়ে প্রশ্ন উঠেছে যে দেশটির জন্য বাজেট কমিয়ে আনছে কিনা ওয়াশিংটন। কিন্তু কিয়েভের জন্য প্রতিশ্রুতির ৬০০ কোটি ডলারের সামরিক সহায়তা অন্তর্ভুক্ত না করা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। যা হোয়াইট হাউজের সর্বোচ্চ অগ্রাধিকার তালিকায় রয়েছে।

ইউক্রেনের জন্য বড় বাজেটের বিরুদ্ধে শক্ত অবস্থানে মার্কিন প্রতিনিধি পরিষদ। বিশেষ করে কট্টরপন্থি রিপাবলিকানরা এর ঘোর বিরোধী। তারা এই যুদ্ধে বাইডেনের ফর্মূলা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রতিনিধি পরিষদের সদস্যরা। এমন বাস্তবতায় ইউক্রেন যুদ্ধে তহবিল সংগ্রহ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, যুক্তরাষ্ট্রের সমর্থনের ওপর আস্থা রাখতে পারে ইউক্রেন।

তিনি আরও বলেন, আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমাদের মার্কিন মিত্রদের আশ্বস্ত করতে চাই, আপনারা আমাদের সমর্থনের ওপর আস্থা রাখতে পারেন, আমরা ইউক্রেন থেকে সরে যাবো না।

২০২২ সালের জানুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরুর পর রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত কয়েক মাসে কিয়েভের জন্য অত্যাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়েছে বাইডেন প্রশাসন।

জানা গেছে, আরও ২ হাজার ৪০০ কোটি ডলারের প্যাকেজের জন্য আবেদন রয়েছে হোয়াইট হাউজের পক্ষ থেকে। গতকালের পাস হওয়া বিলে এটি না থাকায় নতুন করে উত্থাপনের প্রয়োজন পড়বে।

সূত্র: বিবিসি

আরও খবর

Sponsered content

Powered by