বাংলাদেশ

ইভিএম বিশেষজ্ঞদের সাথে বৈঠকে নির্বাচন কমিশন

  প্রতিনিধি ২৫ মে ২০২২ , ৫:০০:১৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রযুক্তি বিশেষজ্ঞ, গবেষক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বুধবার (২৫ মে) সকাল ১০টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠক শুরু হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার বিষয়ে রাজনৈতিক দল ও বিভিন্ন মহলের ভিন্ন ধরনের মত রয়েছে। সংসদের বাইরে থাকা প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি বরাবরই এই যন্ত্রের বিরোধিতা করে আসছে। এ কারণে ইভিএম সম্পর্কে ভালোভাবে জানতে বিশেষজ্ঞদের সাথে বৈঠকের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সূত্র জানায়, ইভিএম সংশ্লিষ্ট ইসির আইটি দল, প্রকল্প সংশ্লিষ্ট সাবেক ও বর্তমান পরিচালক, এনআইডি উইংয়ের সাবেক ও বর্তমান মহাপরিচালক, বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিশেষজ্ঞ নিয়ে প্রায় ৩০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সূত্র আরো জানায়, আজকের সভায় সিইসি কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, শিক্ষাবিদ ও গবেষক ড. জাফর ইকবাল, ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক এম কায়কোবাদ, বুয়েটের মতিন সাদ আবদুল্লাহ, বুয়েটের ড. মো. মাহফুজুল ইসলাম, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের অলোক কুমার সাহা, বিএমটিএফের পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন, সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর, আইডিয়া-২ প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদেরসহ সংশ্লিষ্টরা উপস্থিত রয়েছেন।

কমিশনের কর্মকর্তারা জানান, ইভিএম সম্পর্কে আমন্ত্রিত বিশেষজ্ঞ ও অতিথিদের মতামত অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হবে। বৈঠকে ইসির আইটি বিশেষজ্ঞরাও এ বিষয়ে মত দেবেন।

বৈঠকে ইভিএম প্রদর্শনীর পাশাপাশি সার্বিক কারিগরি দিক তুলে ধরা হবে। এরপর যন্ত্রটি নিয়ে সংশ্লিষ্টদের মতামত নেবে কমিশন।

উল্লেখ্য, দেশের নির্বাচনী ব্যবস্থার দায়িত্ব পাওয়ার পর কাজী হাবিবুল আউয়াল কমিশন এক মাসের মাথায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন অংশীজনদের সাথে সংলাপ শুরু করেন। গত ২৩ মার্চ থেকে ১৮ এপ্রিল চার ধাপে সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে ইভিএমের পক্ষে-বিপক্ষে বেশ কিছু মতামত আসে।

আরও খবর

Sponsered content

Powered by