আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস যুদ্ধে ৩১ সাংবাদিক নিহত

  প্রতিনিধি ৩১ অক্টোবর ২০২৩ , ২:৪২:০০ প্রিন্ট সংস্করণ

ইসরায়েল-হামাস যুদ্ধে ৩১ সাংবাদিক নিহত
৭ অক্টোবর থেকে হামাস ও ইসরায়েলের মধ্যে তুমুল লড়াই চলছে

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েল বাহিনীর মধ্যে গত ৭ অক্টোবর থেকে তুমুল লড়াই চলছে। এই লড়াইয়ে এখন পর্যন্ত অন্তত ৩১ সাংবাদিক নিহত হয়েছেন। কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট-সিপিজে এর সর্বশেষ হিসাবে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাতের বিষয়ে প্রতিবেদন করতে গিয়ে তারা নিহত হয়েছেন। সিপিজে বলছে, নিহতদের মধ্যে ২৬ জন ফিলিস্তিনি, চার জন ইসরায়েলি এবং একজন লেবাননের সাংবাদিক। 

সিপিজের পক্ষ থেকে আরও বলা হয়েছে, সংঘর্ষে আরও আটজন সাংবাদিক আহত হয়েছেন এবং নয়জন নিঁখোজ বা আটক রয়েছে। গতকাল সোমবার দেওয়া বিবৃতিতে সংস্থাটি বলে, গাজায় ইসরায়েলি স্থল অভিযান, ধ্বংসাত্মক বিমান হামলা, ভগ্ন যোগাযোগ ব্যবস্থা এবং জ্বালানি সংকটের মধ্যে গাজায় এই সংঘাতের খবর সংগ্রহ করতে গিয়ে উচ্চ মাত্রার ঝুঁকির মুখে পড়ছে সাংবাদিকরা।

সিপিজে’র তথ্য অনুযায়ী, নিহতদের মধ্যে রয়েছেন স্বনামধন্য ফিলিস্তিনি চলচ্চিত্র নির্মাতা রশদি সারাজ, বৈরুত ভিত্তিক রয়টার্সের ভিডিওগ্রাফার ইসাম আবদাল্লাহ যিনি লেবানন সীমান্তের কাছে ইসরায়েলের দিক থেকে আসা গোলার আঘাতে নিহত হন।

তবে ইসরায়েলের সামরিক বাহিনী আইডিএফ বলেছে, তারা এই অভিযোগ খতিয়ে দেখছে। বার্তা সংস্থা রয়টার্স এবং এএফপিকে আইডিএফ বলেছে, গাজা উপত্যকায় থাকা সংস্থাগুলোর সাংবাদিকদের নিরাপত্তার গ্যারান্টি দিতে পারবে না তারা। রয়টার্স জানিয়েছে, সংস্থা দুটি তাদের সাংবাদিকদের নিরাপত্তা চেয়ে আবেদন করার পর এমনটা জানায় আইডিএফ।

হামাস গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে। হামাসের দাবি, মাত্র ২০ সেকেন্ডে ইসরায়েলে তারা পাঁচ হাজার রকেট ছুড়েছে। সেইসঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েলের সীমান্ত ভেঙে দেশটিতে ব্যাপক তাণ্ডব চালায়। হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা এক হাজার ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছে তিন হাজারের বেশি। 

এরপরেই হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজা উপত্যকায় নিহতের সংখ্যা বেড়ে আট হাজার ৩০৬ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে তিন হাজার ৪৫৭ জনই শিশু। 

আরও খবর

Sponsered content

Powered by