চট্টগ্রাম

ঈদে কক্সবাজারের ট্রেন থামবে সাত স্টেশনে

  প্রতিনিধি ২৩ মার্চ ২০২৪ , ৫:১৭:২২ প্রিন্ট সংস্করণ

ঈদে কক্সবাজারের ট্রেন থামবে সাত স্টেশনে

ঢাকা-কক্সবাজার ট্রেন লাইন চালু হলেও সেবা বঞ্চিত দক্ষিণ চট্টগ্রামবাসী। ঢাকা-কক্সবাজার লাইনে চলাচলকারী কোনো ট্রেন চট্টগ্রাম রেল স্টেশন ছাড়া কোথাও যাত্রী ওঠানামা করে না। ফলে রেল লাইন চালু হলেও কাঙ্ক্ষিত সেবা না পেয়ে নানা কর্মসূচি ও স্যোশাল মিডিয়ায় ট্রেন সেবার দাবিতে এতদঞ্চলের মানুষকে সরব থাকতে দেখা গেছে।

এবার ঈদে দক্ষিণ চট্টগ্রামবাসী পেতে যাচ্ছে কাঙ্ক্ষিত রেল সেবা। ঈদের ৫দিন ট্রেন থামবে দক্ষিণের সাত স্টেশনে। স্টেশনগুলো হলো জানালিহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজারা ও রামু। রেলসূত্রে জানা গেছে, ঈদের আগে দু’দিন, ঈদের পর তিনদিন মিলে মোট ৫দিন ঈদের স্পেশাল ট্রেন ছুটবে চট্টগ্রাম-কক্সবাজার রুটে।

ট্রেনে ঈদযাত্রা শুরু হবে ৩ এপ্রিল। অগ্রিম টিকিট মিলবে ২৪ মার্চ থেকে। ঈদযাত্রার টিকিট শতভাগ অনলাইনেই বিক্রি হবে। চট্টগ্রাম-কক্সবাজার রুটের ট্রেনটি এই সাত স্টেশনে থামার ফলে দক্ষিণ চট্টলাবাসীর এবারের ঈদ যাত্রা নির্বিঘ্ন হবে বলেই সংশ্লিষ্টদের অভিমত। রেলওয়ে সূত্রে জানা যায়, ১ ডিসেম্বর কক্সবাজার রুটে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয়। এরপর থেকে কক্সবাজার রুটে যাত্রীর ব্যাপক চাহিদা তৈরি হয়।

কিন্তু তিন মাস ধরে এই রুটে চলাচল করছে মাত্র দুটি ট্রেন। তাও চলছে কেবল ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিরতিহীনভাবে চলাচল করছে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ও ‘পর্যটক এক্সপ্রেস’। এ দুটি রেলে প্রতিদিন চট্টগ্রাম থেকে সরাসরি কক্সবাজার যাওয়ার সুযোগ পান মাত্র ১১৫ জন করে যাত্রী। কিন্তু এ দুটি রেল বিরতিহীন হওয়ায় দক্ষিণ চট্টগ্রামের মানুষ দোহাজারী-কক্সবাজার রেললাইনের সুফল পাচ্ছেন না। এ নিয়ে স্থানীয়দের মাঝে তৈরি হয় ক্ষোভ।

এবার রেলওয়ে কর্তৃপক্ষ ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে প্রথমবারের মতো চালু করবে দুটি ঈদ স্পেশাল ট্রেন। বিশেষ দুটি ট্রেন আসা-যাওয়ার পথে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি স্টেশনে থামবে।

বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, এবার প্রথমবারের মতো চট্টগ্রাম-কক্সবাজার রুটে ঈদযাত্রায় বিশেষ দুটি ট্রেন চলাচল করবে। এই দুইটি ট্রেন পথিমধ্যে ৭টি স্টেশনে থামবে।

আরও খবর

Sponsered content

Powered by