রংপুর

উলিপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  প্রতিনিধি ৫ অক্টোবর ২০২৩ , ৪:১১:২৫ প্রিন্ট সংস্করণ

উলিপুরে বিশ্ব শিক্ষক দিবস পালিত

কুড়িগ্রামের উলিপুরে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। 

শিক্ষকরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। যারা বিভিন্ন বিষয়ে পাঠদান করে আমাদের জ্ঞানের পরিধি বাড়াতে সাহায্য করেন। সেই নিঃস্বার্থভাবে অক্লান্ত পরিশ্রম করে যাওয়া শিক্ষকদের জন্যই আজকের দিনটি। পুরোবিশ্বে শিক্ষকদের সম্মানে পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। 

সরেজমিন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে স্ব-স্ব উদ্যেগে ব্যানার ও ফ্যাসটুন নিয়ে সকল শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয়ে র‍্যালি, মিছিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। ৫ অক্টোবর দিনটি বিশ্বব্যাপী পালিত হয় শিক্ষক দিবস। শিক্ষকেরা জাতি গড়ার কারিগর হিসাবে শিক্ষকদের জীবন মান উন্নয়নের জন্য বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করার দাবী জানান। শিক্ষকেরা জানান, বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষকদের বেতনের বৈষম্য দূরীকরণ সহ অন্যান্য বৈষম্য দূরীকরণের কথা বলেন।

উপজেলার সনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হযরত ফাতিমা (রাঃ) পৌর বালিকা বিদ্যালয় ও কলেজে আধ্যক্ষ মহোদয় হাফিজ রুহুল আমীন বিশ্ব শিক্ষক দিবস সম্পর্কে বলেন, জাতীয় ও বিশ্ব শিক্ষক দিবস শিক্ষক সমাজের একটি মহা সনদ। শিক্ষকগণ ঐশি জ্ঞানে সমৃদ্ধ। জ্ঞানের দুটি শ্রেষ্ঠ উৎস একটি পুস্তক পাঠ অন্যটি ঐশি বা আধ্যাত্মিক চিন্তা শক্তি। যা শ্রষ্ঠা প্রদত্ত। দুনিয়ার সকল মানুষের পেশাগত সীমা আছে। কিন্তু শিক্ষকদের কোন সীমা নেই। শিক্ষকেরা স্বাধীন ভাবে চিন্তা, গবেষণা ও নির্দেশনা পেলে জাতীকে উন্নত শেখরে পৌঁছাতে সময় লাগেনা। আধুনিক জাপান, চীন সহ উন্নত বিশ্ব তার উদাহরণ। আজ বিশ্ব শিক্ষক দিবসে সকল ছাত্র ছাত্রী অভিভাবকবৃন্দ শিক্ষা প্রশাসনিক পরিবার ও শিক্ষা মন্ত্রালয় সহ জাতিসংঘের ইউনেস্কো বা শিক্ষা সংসদকে আরও দ্বায়িত্বশিল ভুমিকা পালনের আহ্বান জানাচ্ছি।

কারণ উদ্বাস্তু (রোহিঙ্গা) সহ শিশু ও পরিবার যুদ্ধ বিদ্ধস্ত দেশের শিক্ষার্থী শিশু ও পরিবার শিক্ষায় অনগ্রসর জাতি ও গোষ্ঠী শিক্ষা ক্ষেত্রে বৈষম্যের স্বীকার। খাদ্য বাসস্থান ও নিরাপত্তা সহ শিক্ষাও মানুষের মৌলিক অধিকার। পরিশেষে তিনি আরও বলেন, শিক্ষা যেমন মৌলিক অধিকার পেশাগত দ্বায়িত্ব পালন করতে অর্থ বা বেতন বৈষম্য, সামাজিক স্বিকৃতি ও মেধার উৎকর্ষ সাধনে সদাসয় সরকারকে আরও মর্যাদাকর অবস্থা সৃষ্টির উদাত্ত আহ্বান জানাচ্ছি। 

এছাড়া উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ বিশ্ব শিক্ষক দিবসে উপস্থিত ছিলেন। 

আরও খবর

Sponsered content

Powered by