দেশজুড়ে

‘ঋষিজ পদক’ পেলেন জাককানইবি উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর

  প্রতিনিধি ২৫ নভেম্বর ২০২৩ , ৬:৫৭:১৩ প্রিন্ট সংস্করণ

'ঋষিজ পদক' পেলেন জাককানইবি উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর

শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য ‘ঋষিজ পদক-২০২৩’ পেয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে রাজধানী ঢাকার শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে তাঁর হাতে এই সম্মাননা পদক তুলে দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গুণী অভিনেতা, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

এদিন আরও দুজন ব্যক্তিকেও ঋষিজ পদক প্রদান করা হয়। তাঁরা হলেন- সংগীত ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য তিমির নন্দী, অভিনয়ের জন্য অভিনেত্রী ডলি জহুর।

পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি, শিল্পী ফকির আলমগীরের পত্নী সুরাইয়া আলমগীর। গানের সুরে, কবিতার ছন্দে ও নৃত্যের নান্দনিকতায় সাজানো অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় প্রয়াত বরেণ্য কবি আসাদ চৌধুরী ও প্রয়াত শিল্পী বুলবুল মহলানবীশকে।

পদকপ্রাপ্তি প্রসঙ্গে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, যোকোনো স্বীকৃতিই আনন্দের। ঋষিজ-পদক ২০২৩ এ মনোনীত করে পদক প্রদানের জন্য আয়োজনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সকলকে আমার ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই পদক সামনের পথচলায় অনুপ্রেরণা হয়ে থাকবে।

প্রসঙ্গত, ১৯৭৬ সালের ২২ নভেম্বর ‘ভয় কি মরণে রাখিতে সন্তানে’—চারণ কবি মুকুন্দ দাসের অভয়বাণীকে কণ্ঠে ধারণ করে শিল্পী ফকির আলমগীরকে সভাপতি করে যাত্রা শুরু করে সাংস্কৃতিক সংগঠন ‘ঋষিজ শিল্পী গোষ্ঠী’। প্রতিষ্ঠালগ্ন থেকে এদেশের বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে বিশেষ ভূমিকা রাখছে সংগঠনটি। পথচলার সাফল্যের স্মারক হিসেবে এবছর তিন গুণীকে সম্মান জানিয়ে ২৪ নভেম্বর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটি ।

আরও খবর

Sponsered content

Powered by