বাংলাদেশ

একমাসেও উদ্ধার হয়নি ভাসমান পানগাঁও এক্সপ্রেস

  প্রতিনিধি ৬ আগস্ট ২০২৩ , ৭:২২:০১ প্রিন্ট সংস্করণ

একমাসেও উদ্ধার হয়নি ভাসমান পানগাঁও এক্সপ্রেস

একমাসেও উদ্ধার হয়নি সাগরে ভাসমান পন্যবাহী জাহাজ পানগাঁও এক্সপ্রেস। গত ৬জুলাই চট্টগ্রাম বন্দর থেকে পণ্যবাহী কনটেইনার নিয়ে ঢাকার পানগাঁও ইনল্যান্ড কনটেইনার টার্মিনালে যাওয়ার পথে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরের কাছে আংশিক ডুবে যায় বন্দরের মালিকানাধীন জাহাজ ‘পানগাঁও এক্সপ্রেস’।

বৈরি আবহাওয়ায় ডুবে যাওয়া সেই জাহাজটি আজ এক মাসেও উদ্ধার করা সম্ভব হয়নি।


জাহাজটিতে ৭২ বক্সে মোট ৯৬ টিইইউস কনটেইনার ছিল। এরমধ্যে দুর্ঘটনার পর পরই তিনটি কনটেইনার ভাসতে দেখা যায়। যার মধ্যে একটি ভাসানচরে আটকে যায়। আরেকটি কনটেইনার উদ্ধার করেছে কোস্ট গার্ড। তবে জাহাজের বাকি কনটেইনারগুলোর বর্তমান অবস্থা সম্পর্কে স্পষ্ট কিছু বলতে পারছেন না জাহাজটি পরিচালকারী সংস্থা সি গ্লোরি লাইন লিমিটেড। এদিকে আধুনিক
এ যুগেও জাহাজ উদ্ধারে বৈরী আবহাওয়াকে দায়ী করা যুক্তিযুক্ত নয় বলে বিশেষজ্ঞদের অভিমত।


শিপিং এজেন্ট সি-গ্লোরি লাইন লিমিটেডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আমরা জাহাজ উদ্ধারে একটি কোম্পানিকে নিয়োগ দিয়েছিলাম। সাগর শান্ত না হওয়া পর্যন্ত জাহাজটির উদ্ধারকাজ করা সম্ভব হচ্ছে না। পরবর্তিতে এই কাজে অভিজ্ঞ অন্য একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে। তারাও উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে। সাথে সহযোগিতা করছে বন্দর কর্তৃপক্ষ। তবে জাহাজের ওই অবস্থানে যাওয়াটাই বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে।

৩ নম্বর সতর্ক সংকেতে সাগর উত্তাল থাকায় জাহাজের স্থানে গিয়ে কাজ করা সম্ভব হচ্ছেই না। সাগর একটু শান্ত থাকলেও বড়জোর ২ থেকে ৪ ঘণ্টা উদ্ধার কাজ করা সম্ভব হয়। ফলে দ্রুত জাহাজটি উদ্ধার সম্ভব হয়নি।

আরও খবর

Sponsered content

Powered by