আন্তর্জাতিক

এবার ইউরোপীয় ট্যাংকারে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

  প্রতিনিধি ১২ ডিসেম্বর ২০২৩ , ৬:২১:৩৯ প্রিন্ট সংস্করণ

এবার ইউরোপীয় ট্যাংকারে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

এবার একটি বাণিজ্যিক ট্যাংকার জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, সোমবার (১১ ডিসেম্বর) মধ্যরাতে স্ট্রিন্ডা নামে নরওয়েজিয়ান মালিকানাধীন জাহাজটিতে হামলা চালানো হয়।

সেন্টকম এক বিবৃতিতে বলেছে, বাব এল-মান্দেব প্রণালী পার হওয়ার সময় জাহাজবিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় স্ট্রিন্ডা। ক্ষেপণাস্ত্রটি ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে ছোড়া হয়েছিল।

জানা গেছে, তেল ও রাসায়নিক বহনকারী ট্যাংকারটি ইতালি যাচ্ছিল। বার্জেন-ভিত্তিক শিপিং কোম্পানি মউইনকেলস রেডারি এর মালিক ও পরিচালক।

সংস্থাটির প্রধান নির্বাহী গেইর বেলসনেস নিশ্চিত করেছেন, ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ট্যাংকারটি। তবে কেউ হতাহত হননি। ক্রুরা দ্রুত আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হন।

জাহাজটি এখন একটি নিরাপদ বন্দরের দিকে যাচ্ছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

এখন পর্যন্ত এই হামলা দায় স্বীকার করেনি হুথি বিদ্রোহীরা। যদিও তাদের এক মুখপাত্র বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, খুব শিগগির একটি গুরুত্বপূর্ণ ঘোষণা আসতে চলেছে।

ফিলিস্তিনিদের পাশে হুথি
২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করে হুথি বিদ্রোহীরা। এছাড়াও দেশটির একটি বিশাল অংশ নিয়ন্ত্রণ করে তারা।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস সংঘাতে ফিলিস্তিনি যোদ্ধাদের পক্ষে অবস্থান নিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ইসরায়েলকে লক্ষ্য করে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা।

গত নভেম্বরে ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রের একটি অত্যাধুনিক এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে ভূপাতিত করে হুথিরা। এর আগেও একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছিল ইয়েমেনি যোদ্ধারা।

এর পাশাপাশি, গত নভেম্বরে লোহিত সাগরে একটি বিশাল বাণিজ্যিক জাহাজ জব্দ করে হুথিরা। তাদের দাবি, গ্যালাক্সি লিডার নামে জাহাজটির আংশিক মালিক এক ইসরায়েলি ধনকুবের।

গত ১৯ নভেম্বর হুথিদের হাতে গ্যালাক্সি লিডার জব্দের পর লোহিত সাগর এবং এডেন উপসাগর থেকে রে কার ক্যারিয়ারস সম্পর্কিত আরও দুটি জাহাজ তাদের গতিপথ পরিবর্তন করে। জাহাজ দুটির নাম গ্লোভিস স্টার এবং হার্মিস লিডার।

চলতি ডিসেম্বরেও ইয়েমেন উপকূলে আরও দুটি ইসরায়েলি জাহাজে হামলার দাবি করেছিল হুথি বিদ্রোহীরা।

আরও খবর

Sponsered content

Powered by