দেশজুড়ে

এমপি মোশাররফ হেসেনের আল্টিমেটাম, বিএসআরএম কারখানার উৎপাদন বন্ধ রাখতে হবে

  প্রতিনিধি ৩০ মে ২০২১ , ৫:৪২:৫৪ প্রিন্ট সংস্করণ

আশরাফ উদ্দিন, মিরসরাই, চট্টগ্রাম:

চট্টগ্রামের মিরসরাই উপজেলার সোনাপাহাড় এলাকায় অবস্থিত দেশের সবচেয়ে বেশি রড উৎপাদনকারী ইস্পাত শিল্প কারখানা বিএসআরএমকে আগামী দুই মাসের জন্য তাদের সকল প্রকার উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আগামী এক বছরের মধ্যে জনবসতি এলাকা থেকে কারখানা সরিয়ে শিল্প জোন এলাকায় স্থানান্তরে আল্টিমেটাম দেওয়া হয়েছে। তবে এই আল্টিমেটাম গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন বিএসআরএম কর্তৃপক্ষ।

রবিবার (৩০) মে সকাল ১১টায় ভূগর্ভস্থ পানি উত্তোলনের বিরুদ্ধে বিএসআরএম কারখানার সামনে স্থানীয় জনসাধারনের বিশাল মানববন্ধন শেষে প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এই আল্টিমেটাম ঘোষণা করেন।

এই সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, বারৈয়ারহাট পৌরমেয়র খোকন, মিরসরাই পৌরমেয়র গিয়াস উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গির কবির চৌধুরী, সাধারণ সম্পাদক জাহাঙ্গির ভূইয়া, উপজেলা প্রশাসন, থানাপ্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, দুই পৌরআওয়ামীলীগ, উপজেলা যুবলীগ, ছাত্রলীগ সহ ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মী ও সাধারণ জনসাধারণ।

পূর্ব ঘোষিত মানববন্ধনে সকাল থেকে উপজেলার বিভিন্ন এলাকা থেকে শতশত সাধারণ মানুষ ও আওয়ামীলীগের নেতাকর্মীরা একত্রিত হতে থাকেন।

বেলা এগারটায় উপস্থিত হয়ে মিরসরাই সংসদীয় আসনের এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি তার সভাপতির বক্তব্যে বলেন,

 

`বিএসআরএম ইষ্ট ইন্ডিয়া কোম্পানিতে পরিনত হয়েছে। তারা অন্যায় ভাবে কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে স্থানীয় মানুষের স্বার্থ নষ্ট করে ভূগর্ভ থেকে ৮টি অতি ক্ষমতা সম্পন্ন অবৈধ গভীর নলকুপের মাধ্যমে পানি চুষে নিচ্ছে। এত বড় একটি ইস্পাত শিল্পে প্রতিদিন কয়েক লক্ষ কিউসেক পানির প্রয়োজন।

তাদেরকে বিকল্প পানির ব্যবস্থা করার জন্য বার বার নির্দেশ করা হলেও তারা তা এড়িয়ে গিয়েছে। ভূগর্ভের মাত্রাতিরিক্ত পানি চুষে নেওয়ার কারনে কারখানার কয়েক মাইল এলাকার কয়েক লক্ষ মানুষ পানির মঙ্গায় পড়েছে। তাদের সাধারণ জীবন যাপন থমকে গেছে, খাবারের পানি পাচ্ছে না, গোসলের পানি পাচ্ছেনা, মসজিদ মাদ্রাসায় পানি নেই মানুষের নিত্য কর্ম বাধা গ্রস্থ হয়ে পড়েছে, জমিতে কৃষকরা ফসল ফলাতে পারছে না।

এখানকার মাটির উপরের স্তর মরুভূমিতে পরিনত হয়েছে। অথচ বিএসআরএম গভীর নলকুপের মাধ্যমে নিম্ন স্তর থেকে প্রতিদিন লক্ষ লক্ষ কিউসেক পানি উত্তোলন করে তাদের ব্যবসায় পরিচালনা করছে, তারা পানি দিয়ে হোলি খেলছে। তাই কঠোরভাবে নির্দেশ দিতে চাই আজকে থেকে আগামী ২মাস বিএসআরএম কারখানায় কোন কাঁচামাল (স্কাপ লোহা) প্রবেশ করবে না, কোন বার উৎপাদন হবে না।

আগামী এক বছরের মধ্যে তাদের কারখানা সোনাপাহাল এলাকা থেকে সরিয়ে মিরসরাই শিল্পজোন স্থানান্তর করতে হবে। যদি নির্দেশ অমান্য করে কাঁচামালের কোন গাড়ি কারখানায় প্রবেশ করে উৎপাদন কাজ চালু রাখে, ভূগর্ভ থেকে পানি উত্তোলন করে তাহলে লক্ষলোকের সমাগম করে কারখানাটি অকার্যকর করে দেওয়া হবে।’

বিএসআরআরএম কারখানা ব্যাবস্থাপক (মানব সম্পদ) দেলোয়ার হোসেন মোল্লা আল্টিমেটাম সম্পর্কে এই প্রতিনিধিকে জানান, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি সাহেব একজন প্রবীন নেতা তার মেধা প্রজ্ঞা অত্যন্ত প্রখর। তবে তার আল্টিমেটাম হয়তো উপস্থিত আবেগ থেকে বলে ফেলেছেন জনসাধারনকে শান্ত রাখার জন্য বা তাদেরকে উশৃঙ্খল পরিস্থিতি থেকে নিবৃত রাখার জন্য। তাছাড়া উনার আল্টিমেটাম গুলো পূরণ যোগ্য নয়।

কারণ তিনি আমাদেরকে চারটি আলটিমেটাম দিয়েছে, এক) কারখানায় কাচামাল সরবরাহ বন্ধ রাখতে হবে, দুই) কারখানার উৎপাদন আগামী দুই মাসের জন্য বন্ধ রাখতে হবে তিন) আগামী দুই মাসের মধ্যে ফেনী নদী থেকে পানি সরবরাহের প্রজেক্ট বাস্তবায়ন করতে হবে, চার) আগামী এক বছরের মধ্যে কারখানা শিল্পজোন এলাকায় স্থানান্তর করতে হবে।
এখন আসুন আগামী এক বছরের মধ্যে যদি কারখানা স্থানান্তর করতে হয় তাহলে আমরা পরবর্তী দশ মাসের জন্য ফেনী নদী থেকে পানি সরবরাহে ব্যয়বহুল প্রজেক্ট কেন বাস্তবায়ন করবো? দ্বিতীয়ত এত বড় একটি কারখানা এক বছরের মধ্যে স্থানান্তর করা কোন প্রকারেই সম্বব নয়, তাই আমরা আশা করছি এমপি মহোদয় তার বক্তব্য থেকে অবশ্যই সরে আসবেন এবং গ্রহণ যোগ্য সমাধান দিবেন।

আরও খবর

Sponsered content

Powered by