আন্তর্জাতিক

কাবুলের নিরাপত্তার দায়িত্বে হাক্কানি নেটওয়ার্ক

  প্রতিনিধি ২১ আগস্ট ২০২১ , ৬:৫২:১৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুলের নিরাপত্তার দায়িত্ব কট্টরপন্থী হাক্কানি নেটওয়ার্কের জ্যেষ্ঠ সদস্যদের হাতে দিয়েছে তালেবান।

ভয়েস অব আমেরিকা জানিয়েছে, আল-কায়েদাসহ অন্যান্য গোষ্ঠীর সঙ্গে এই হাক্কানি নেটওয়ার্কের দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, হাক্কানি নেটওয়ার্কের হাতে কাবুলের নিরাপত্তার দায়িত্ব দেওয়ার বিষয়টি উদ্বেগজনক এবং এটি তালেবানের দেওয়া প্রতিশ্রুতি পরিপন্থী।

কারণ, তালেবান প্রতিশ্রুতি দিয়েছে, ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনামলের তুলানায় এবার তারা মধ্যপন্থা অবলম্বন করবে। হাক্কানি নেটওয়ার্কের দায়িত্ব পাওয়ার বিষয়টি আফগানিস্তানে আল-কায়েদার ফিরে আসার আশঙ্কা বাড়িয়ে তুলেছে।

অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ ব্রিটিশ কূটনীতিক আইভর রবার্টস বলেছেন, হাক্কানি নেটওয়ার্কের সদস্যদের কাবুলের নিরাপত্তার দায়িত্ব দেওয়া অনেকটা ‘শেয়ালের হাতে মুরগি বর্গা দেওয়া’।

এদিকে, কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার জন্য আমেরিকাকে দায়ী করেছে তালেবান। সংগঠনটি বলছে, যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের সুপরিকল্পিতভাবে সরিয়ে নিতে পারত।

উল্লেখ্য, গত রোববার এক প্রকার বিনা যুদ্ধে কাবুল দখল করে তালেবান। এরপর হাজার হাজার আফগান নাগরিকসহ দেশটিতে অবস্থান করা বিদেশিরা কাবুল ছাড়তে বিমানবন্দরে ভিড় করেন।

তারা আফগানিস্তান ছাড়ার জন্য মরিয়া হয়ে ওঠেন। এতে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়।

Powered by