আন্তর্জাতিক

কাবুলে আইএসের হামলার ব্যাপারে সতর্ক করল তালেবান

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২১ , ৫:২০:৫৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

দু’দিন আগের প্রাণঘাতী হামলার ক্ষত শুকাতে না শুকাতে আবারও আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ভয়াবহ হামলার আশঙ্কা প্রকাশ করেছে দেশটির নতুন শাসকগোষ্ঠী তালেবান। রোববার নতুন এই হামলার ব্যাপারে লোকজনকে সতর্ক করে দিয়ে তালেবান বলেছে, বিমানবন্দরে যাবেন না।

আগামী ৩১ আগস্টের মধ্যে বিদেশি সৈন্যদের পুরোপুরি প্রত্যাহারের প্রক্রিয়া প্রায় শেষের দিকে রয়েছে। রোববার যুক্তরাষ্ট্রের সৈন্যরাও কাবুলের বিমানবন্দর ছাড়তে শুরু করেছে বলে জানানোর পাশাপাশি কাবুল বিমানবন্দরের কাছে হামলার ‘নির্দিষ্ট, বিশ্বাসযোগ্য হুমকি’র ব্যাপারে সতর্ক করে দিয়েছে পেন্টাগন।

এদিকে, বিদেশি সৈন্য প্রত্যাহারের পর কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত আছে বলে জানিয়েছে তালেবান।

কাবুলে নিয়োজিত মার্কিন দূতাবাস কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নির্দিষ্ট এলাকায় হামলা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে। অন্যদিকে, দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটন ডিসিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেছেন, মার্কিন কমান্ডাররা তাকে আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে কাবুলে আরেকটি হামলার ব্যাপক সম্ভাবনা আছে বলে জানিয়েছেন।

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী এক হামলাকারী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেন। এতে মার্কিন ১৩ সৈন্যসহ অন্তত ১৭০ জনের প্রাণহানি ঘটে। পরে এই হামলার দায় স্বীকার করে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগান অনুসারী ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স-আইএসকেপি (আইএসআইএস-কে)।

পশ্চিমা এক নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, মার্কিন সৈন্যরা তাদের অভিযানের শেষ ধাপে পৌঁছেছেন। প্রায় ১ হাজার বেসামরিক নাগরিকসহ শেষ ফ্লাইটের যাত্রা শুরুর জন্য তারা বর্তমানে কাবুল বিমানবন্দরে অপেক্ষা করছেন।

দেশটির নতুন শাসকগোষ্ঠী তালেবান বলেছে, ইসলামিক স্টেটের হামলার উচ্চ সম্ভাবনা রয়েছে। কাবুল থেকে আলজাজিরার প্রতিনিধি চার্লোত্তি বেলিস বলেছেন, আইএসের হামলার অত্যন্ত উচ্চ হুমকি রয়েছে। আমাদের বলা হয়েছে যে, আইএসের হামলার ঝুঁকি রয়েছে। তিনি বলেন, আমরা অনেক মানুষকে বলতে শুনেছি, আজ কোনোভাবেই বিমানবন্দরে যাবেন না।

বেলিস বলেন, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণের প্রবেশপথ নিয়ে তালেবান বিশেষভাবে উদ্বিগ্ন। সশস্ত্র এই গোষ্ঠী এই প্রবেশপথের নিরাপত্তার দায়িত্বে আছে। এর পাশাপাশি বিমানবন্দরের উত্তরপশ্চিমাঞ্চলের সুরক্ষাও তালেবানের হাতে রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by