শিক্ষা

শুধু ডিগ্রি দেয়া বিশ্ববিদ্যালয়ের কাজ নয়: শিক্ষামন্ত্রী

  প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০২১ , ৫:৩৭:২৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

শুধু ডিগ্রি দেয়া নয়, বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্পের উপযোগী দক্ষ জনশক্তি তৈরিতে আরও মনোযোগী হতে হবে। বর্তমান শিক্ষাব্যবস্থা যুগোপযোগী না হওয়ায় বিদেশি কর্মীনির্ভরতা বাড়ছে। এ জন্য শিল্পপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান দূরত্ব ঘুচিয়ে যৌথ সহযোগিতা বাড়াতে হবে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত শিল্প ও শিক্ষার সংযোগ শীর্ষক ওয়েবিনারে যোগ দিয়ে এ কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরও বলেন, এই সংকট নিরসনে শিক্ষাব্যবস্থার দুর্বলতা কাটিয়ে উঠে দক্ষ জনবল তৈরিতে সরকার কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছে। আমাদের জনবহুল দেশ হওয়ায় বিদেশ কর্মী প্রেরণের কথাও ভাবতে হবে। ২০৪১ সালের রূপকল্প সবাই মিলে করতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আসলে আমরা শিক্ষার্থীদের চাকরির উপযোগী করে গড়ে তুলতে পারছি না। পোশাক শিল্প মালিকরা হা-হুতাশ করেন, মিড ও সিনিয়র লেভেলের কর্মী আনতে হচ্ছে আশপাশের দেশ থেকে। এখাতে প্রচুর বিদেশি মুদ্রা বাইরে চলে যাচ্ছে। অথচ বিবিএ, এমিএ ডিগ্রিধারীর অভাব নেই। তাহলে কেনো এই সংকট বলেও প্রশ্ন রাখেন তিনি।

দীপু মনি বলেন, আসলে আমরা এদিকে যথাযথভাবে নজর দেইনি।
শিক্ষকরা মনে করেন শিল্পপ্রতিষ্ঠানগুলো শুধু মুনাফার কথা চিন্তা করে। আর শিল্পপতিরা ভাবেন প্রচলিত শিক্ষাব্যবস্থা সেকেলে। বর্তমান যুগের চাহিদা ও আধুনিক প্রযুক্তি সম্পর্কে শিক্ষাবিদরা ওয়াকবিহাল নয়। কোনোটি সঠিক নয়, সবাই ভবিষ্যৎমুখী। দুয়ের মধ্যকার দূরত্ব ঘুচাতে হবে।

তিনি বলেন, সবার সমন্বিত সহযোগিতা ও উদ্যোগ প্রয়োজন। এ জন্য রিসার্চ ফেলোশিপ চালু, রিসার্চ ল্যাবগুলো সমৃদ্ধ করা ও গবেষণার স্বীকৃতি নিশ্চিত করতে হবে।

শিল্প ও শিক্ষার সংযোগ শীর্ষক ওয়েবিনারে কি নোট পেপার উপস্থাপন করেন ডেফোডিল ইটারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। উপস্থাপিত প্রবন্ধে তিনি বলেন, বাণিজ্যিকভাবে উপযোগী শিল্পের প্রয়োজনভিত্তিক কোর্স চালু করা না গেলে আগামী দিনে শিক্ষিত বেকারের সংখ্যা বাড়বে। মানুষের পরিবর্তে কারখানা চালাবে রোবট। এই সংকট মোকাবিলায় শিক্ষা, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতা এবং বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান।

তিনি আরও বলেন, শিল্প কারখানাগুলোতে কোন ধরনের কর্মী ও জনবল দরকার, কত জনবল দরকার তার সঠিক তথ্য বিশ্ববিদ্যালয়গুলোকে সরবরাহ করতে হবে। এ ক্ষেত্রে বিষয়ভিত্তিক ইন্ডাস্ট্রি একাডেমি ট্রেনিং কোর্স চালুর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশনের সহযোগিতা করার আহ্বান জানান।

আরও খবর

Sponsered content

Powered by