বাংলাদেশ

কিডনি প্রতিস্থাপন ফ্রি, লাগবে শুধু ওষুধের খরচ ‘কিডনি ইনস্টিটিউট’

  প্রতিনিধি ৩০ এপ্রিল ২০২৩ , ৭:১৬:৪০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

এখন থেকে প্রতি শনিবার বিনামূল্যে কিডনি প্রতিস্থাপন করা হবে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজিতে। রোগীদের শুধু ওষুধের খরচ দিতে হবে। আপাতত প্রতি সপ্তাহে একটি করে কিডনি প্রতিস্থাপন করা হলেও রোগীর সংখ্যা বাড়লে কিডনি ইনস্টিটিউটে বিনামূল্যে কিডনি প্রতিস্থাপনের হার আরো বাড়ানো হবে। এই কার্যক্রমের অংশ হিসেবে কিডনি ইনস্টিটিউটে গত শনিবার সম্পূর্ণ বিনামূল্যে কিডনি প্রতিস্থাপন করা হয়েছে বাবুল মোল্লা (৪১) নামের এক রোগীর। এখন তিনি ভালো আছেন। রোগীর স্ত্রী কিডনি দাতা মদিনা বেগমও সুস্থ আছেন। রোববার স্বাস্থ্য অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।
দেশে প্রায় ২ কোটি মানুষ কিডনির রোগে ভুগছেন। চিকিৎসকদের ধারণা, প্রতিবছর দেশে অন্তত ৫ হাজার কিডনি প্রতিস্থাপনের দরকার। ১৯৮২ সালে বাংলাদেশে প্রথম কিডনি প্রতিস্থাপন করা হয়। এ পর্যন্ত সাড়ে ৩ হাজার কিডনি ট্রান্সপ্ল্যান্ট করা হয়েছে।

এ বিষয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির পরিচালক অধ্যাপক ডা. মো. বাবরুল আলম বলেন, কিডনি বিকল রোগের সর্বোত্তম চিকিৎসা হচ্ছে কিডনি প্রতিস্থাপন। আগামী দিনগুলোতে প্রতি শনিবার অন্তত একটি করে কিডনি প্রতিস্থাপনের লক্ষ্য আছে আমাদের। বেসরকারি হাসপাতাল ভেদে কিডনি ট্রান্সপ্ল্যান্ট খরচ ৫ থেকে ১০ লাখ টাকা। ‘আমাদের হাসপাতালে এখন থেকে নিয়মিত কিডনি ট্রান্সপ্ল্যান্ট করা হবে, এতে  কিডনি রোগীরা অনেকখানি রিলিফ পাবে।

আরও খবর

Sponsered content

Powered by