আন্তর্জাতিক

খোলা আকাশের নিচে ক্লাস করছে ফিলিস্তিনি শিশুরা

  প্রতিনিধি ২১ আগস্ট ২০২৩ , ৭:৫৬:৫২ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলি বাহিনী গুড়িয়ে দেওয়ায় ফিলিস্তিনি এলিমেন্টারি স্কুলের শিক্ষার্থীরা এখন খোলা আকাশের নিচে ক্লাস করছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ওই স্কুলটি ফিলিস্তিনি গ্রাম জিব আল দিবে অবস্থিত। এটি বেথেলহেমের পশ্চিমতীরের কাছেই। চলতি বছর মে মাসে ইসরায়েলি দখলদার বাহিনী স্কুলটি গুড়িয়ে দেয়। তবে নতুন একাডেমিক বর্ষের ক্লাস শুরু হয়েছে। ৪৫জন শিক্ষার্থী ফিলিস্তিনি জাতীয় সঙ্গীত গেয়ে ক্লাস শুরু করেছেন।

দেশটিতে এমন ১৭টি স্কুল রয়েছে। এগুলোকে তাহিদি স্কুল বলা হয়। বেশিরভাগই গুড়িয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। এখনও কয়েকটি সেই আশঙ্কায় রয়েছে। সবগুলো স্কুলই ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় প্রতিষ্ঠা করেছিল ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

স্কুলের প্রধান শিক্ষিকা শিরি আবু তাহা বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য এখন খুবই কঠিন সময়। এভাবে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া অসম্ভব। তিনি বলেন, স্কুল ভবনও আর নির্মাণ করা সম্ভব হয়নি। এভাবেই ক্লাস করছেন শিশুরা।

শিরি বলেন, শিক্ষার্থীরা দুই কিলোমিটার দূরের হিটেন স্কুলে চলে যেতে পারে। কিন্তু সেখানে যাওয়ার কোনো ব্যবস্থা নেই। প্রতিদিনই তাদের হেঁটে যেতে হবে। আর ইতোমধ্যে সেখানে প্রচুর শিক্ষার্থী রয়েছে।

চলতি বছর মে মাসে নিরাপত্তার অজুহাত দেখিয়ে স্কুলটি গুড়িয়ে দিয়েছিল ইসরায়েলি বাহিনী। সেসময় এর তীব্র সমালোচনা করেছিল ইউরোপীয় ইউনিয়ন। ইইউ জানায়, স্কুলটি যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ইসরায়েলকে অনুরোধ করেছিল তারা। এর আগেও স্কুলটি ধ্বংস হর্য়েছিল। ২০১৭ সালে প্রথমবারের মতো স্কুলটি ভেঙে ফেলা হয়। চলতি বছর জানুয়ারিতে জাতিসংঘের বিশেষজ্ঞরা ইসরায়েলের এই উদ্দেশ্যমূলক ও কাঠামোবদ্ধ ধ্বংসযজ্ঞ থামানোর আহ্বান জানায়।

আরও খবর

Sponsered content

Powered by