বাংলাদেশ

গণস্বাস্থ্যের কিট ট্রায়াল স্থগিত

  প্রতিনিধি ২৬ মে ২০২০ , ১১:১৭:২৭ প্রিন্ট সংস্করণ

দেশে মহামারি করোনা পরিস্থিতিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত জিআর কোভিড-১৯ টেস্ট কিটের ক্লিনিক্যাল ট্রায়াল ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে স্থগিত করা হয়েছে। সোমবার (২৫ মে) গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর কোভিড-১৯ র‍্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী মুহিব উল্লাহ খন্দকার বিষয়টি নিশ্চিত করেন।

মুহিব উল্লাহ খন্দকার বলেন, মঙ্গলবার থেকে আমাদের তৈরি কিটের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চেয়েছিলাম। এই ট্রায়ালের জন্য ধানমন্ডির নগর হাসপাতালে ৫০টা থেকে ১০০টা স্যাম্পল গ্রহণ করার কথা ছিল। ঔষধ প্রশাসনের পক্ষ থেকে আমাদের অনুরোধ করা হয়েছে, আমরা যেন এখন এই ট্রায়াল না করি। আমরা তাদের প্রতি সন্মান জানিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছি।

এ সময় তিনি আরও বলেন, বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) থেকে আমরা আমাদের কিটের প্রপোজালের একটা অনুমোদন নিয়েছিলাম। আমাদের কিটের আপডেটের জন্য এটা হচ্ছে ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল। এর আগেও আমরা ক্লিনিক্যাল ট্রায়াল করেছি, সেটা ঔষধ প্রশাসনে জমাও দিয়েছি।

এর আগের রাতে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে বিজ্ঞপ্তি দিয়ে কিটের ট্রায়াল স্থগিত করার বিষয়টি জানানো হয়। এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্র এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ইন্টারনাল ভ্যালিডেশনের উদ্দেশ্যে ২৬ মে আমরা ৫০টি ‘জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট’ পরীক্ষা করার প্রস্তুতি নিয়েছিলাম। ঔষধ প্রশাসন অধিদফতরের তরফ থেকে ২৫ মে চিঠি দিয়ে এ কার্যক্রম বন্ধ করার জন্য বলা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by