আন্তর্জাতিক

গাজায় কেন গণহত্যা চলছে, জানাল ইরান

  প্রতিনিধি ২৪ অক্টোবর ২০২৩ , ৪:২৬:১৯ প্রিন্ট সংস্করণ

গাজায় কেন গণহত্যা চলছে, জানাল ইরান

যুক্তরাষ্ট্রের সমর্থনের কারণেই অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, গাজায় নিরস্ত্র ও নিরপরাধ নারী ও শিশুদের বিরুদ্ধে ইসরায়েলের ভয়ঙ্কর অপরাধযজ্ঞ চলছে। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশের সমর্থনের কারণে এই অপরাধ সংঘটিত হচ্ছে। গতকাল সোমবার ইরান সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন তিনি। 

বৈঠকে গাজা উপত্যকার নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের পাশবিক গণহত্যার প্রতি যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশের সমর্থনের তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। রুশ পররাষ্ট্রমন্ত্রীকে ইরানের প্রেসিডেন্ট বলেন, মার্কিন সরকার গাজা উপত্যকার ওপর ইসরায়েলি বর্বরতাকে তেল আবিবের ‘আত্মরক্ষার অধিকার’ বলে চালিয়ে দিচ্ছে। কিন্তু কথিত এই অধিকারের পক্ষে যুক্তরাষ্ট্র যেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস করিয়ে নিতে না পারে সেজন্য সজাগ দৃষ্টি রাখতে তিনি রাশিয়ার প্রতি আহ্বান জানান।

ককেশাস অঞ্চলের উত্তেজনা প্রশমনের জন্য আর্মেনিয়া, জর্জিয়া ও আজারবাইজানের পাশাপাশি রাশিয়া, তুরস্ক ও ইরানকে নিয়ে গঠিত ৩+৩ গ্রুপের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে ল্যাভরভ তেহরান সফরে যান। 

সাক্ষাতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক, পরিবহণ, জ্বালানি ও সাংস্কৃতিক খাতে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তিগুলো বাস্তবায়ন করতে মস্কোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, আঞ্চলিক উত্তেজনা প্রশমনে তেহরানে ৩+৩ গ্রুপের বৈঠক প্রমাণ করে, ইরান ও রাশিয়ার মধ্যে আঞ্চলিক সহযোগিতা শক্তিশালী হচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by