আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি কার্যকর না করলে যুক্তরাষ্ট্রকে কঠিন আঘাত করা হবে: ইরানের প্রতিরক্ষামন্ত্রী

  প্রতিনিধি ৫ নভেম্বর ২০২৩ , ৭:০০:৫৩ প্রিন্ট সংস্করণ

গাজায় যুদ্ধবিরতি কার্যকর না করলে যুক্তরাষ্ট্রকে কঠিন আঘাত করা হবে: ইরানের প্রতিরক্ষামন্ত্রী

অবরুদ্ধ গাজা উপত্যকায় ওয়াশিংটন যুদ্ধবিরতির ব্যবস্থা না করলে যুক্তরাষ্ট্রকে কঠিন আঘাত করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ-রেজা আশতিয়ানি। রোববার তিনি এই হুমকি দিয়েছেন বলে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ওয়াশিংটন যদি গাজায় যুদ্ধবিরতি বাস্তবায়ন না করে, তাহলে কঠিন আঘাতের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। মোহাম্মদ-রেজা আশতিয়ানি বলেছেন, ‘‘আমেরিকানদের প্রতি আমাদের পরামর্শ— অবিলম্বে গাজায় যুদ্ধ বন্ধ এবং একটি যুদ্ধবিরতি কার্যকর করুন, অন্যথায় কঠিন আঘাত করা হবে।’’

তিনি বলেন, ‘‘এই সংঘাতে যুক্তরাষ্ট্র ‘সামরিকভাবে জড়িত’ বলে মনে করে ইরান।’’

এদিকে, একই দিনে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর ফিলিস্তিনিদের নির্মমভাবে হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেছেন, উপত্যকায় যুদ্ধাপরাধের দায়ে অবশ্যই ইসরায়েলি শাসকগোষ্ঠীকে জবাবদিহি করতে হবে।

নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর সাথে টেলিফোনে আলাপকালে ইরানের প্রেসিডেন্ট গাজা উপত্যকায় যুদ্ধের অবস্থানে ওসলোর অবস্থানের প্রশংসা করেন। তিনি গাজায় অবরোধের অবসান এবং সেখানকার জনগণকে মানবিক সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ৯ হাজার ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। যাদের অর্ধেকেরও বেশি নারী এবং শিশু। আর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জনের বেশি।

সূত্র: রয়টার্স, তাসনিম নিউজ এজেন্সি।

আরও খবর

Sponsered content

Powered by