বাংলাদেশ

গার্মেন্টস শ্রমিকদের মজুরি ২৩ হাজার টাকা করার দাবি

  প্রতিনিধি ৭ নভেম্বর ২০২৩ , ৩:২৭:১০ প্রিন্ট সংস্করণ

গার্মেন্টস শ্রমিকদের মজুরি ২৩ হাজার টাকা করার দাবি

আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের ওপর পুলিশের গুলি এবং সন্ত্রাসী হামলায় গার্মেন্টস শ্রমিক রাসেল ও ইমরান হত্যার বিচার ও ক্ষতিপূরণ দাবি করেছে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের জোট গার্মেন্টস ওয়ার্কার্স অ্যালায়েন্স। এছাড়া ৬৫ শতাংশ বেসিক এবং পাঁচটি গ্রেড কাঠামোয় ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৭ নভেম্বর) নিম্নতম মজুরি বোর্ডের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে সংগঠনটির নেতারা বলেন, মিথ্যা মামলা দায়েরের পর শ্রমিক নেতাদের গ্রেপ্তার করে শ্রমিকদের ন্যায্য মজুরি দাবির আন্দোলন দমনের যে কৌশল মালিকরা গ্রহণ করেছে তা সফল হবে না। গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিকে রাজনৈতিক সংঘাতের আড়ালে চাপা দেওয়ার উদ্দেশ্য থেকেই মালিকপক্ষ সময়ক্ষেপণের কৌশল নিয়েছিল। দেশে রাজনৈতিক উত্তেজনার সময় শ্রমিকদের অসন্তোষ সৃষ্টির মাধ্যমে সরকারের ওপর চাপ তৈরি করে বিশেষ সুবিধা আদায়ের উদ্দেশ্যে গার্মেন্টস মালিকরা পরিকল্পিতভাবে উসকানি দিয়েছে কি না তা তদন্ত করে দেখা উচিত। 

তারা বলেন, শ্রমিকরা বেতন কাঠামোয় বৈষম্য কমানোর জন্য পাঁচটি গ্রেডে মজুরি ঘোষণার দাবি জানিয়েছে। মজুরি কাঠামোর মধ্যবর্তী দুইটি গ্রেড সাধারণ অপারেটর ও জুনিয়র অপারেটরের পদ অর্থাৎ ৫ ও ৬ নম্বর গ্রেড বাদ দিয়ে পাঁচটি গ্রেডে ন্যূনতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষণা ছাড়া অন্য কোনো ঘোষণা গার্মেন্টস শ্রমিকরা মেনে নেবে না। এছাড়া, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে গার্মেন্টস শ্রমিক রাসেল হাওলাদার ও ইমরান হোসেন হত্যার জন্য দায়ীদের চিহ্নিত করে বিচার নিশ্চিত করতে হবে।

শ্রমিক নেতা আবুল হোসেনের সভাপতিত্বে এবং লাভলি ইয়াসমিনের সঞ্চালনায় বিক্ষোভ এতে বক্তব্য রাখেন শ্রমিক নেতা নঈমুল আহসান জুয়েল, তৌহিদুর রহমান, আহসান হাবিব বুলবুল, আব্দুল ওয়াহেদ, বজলুর রহমান বাবলু, কাজী রুহুল আমিন ও রফিকুল ইসলাম সুজন।

আরও খবর

Sponsered content

Powered by