চট্টগ্রাম

চট্টগ্রামের মহসিন কলেজে নিষিদ্ধ হলো স্মার্ট ফোন

  প্রতিনিধি ১০ জুলাই ২০২৩ , ৬:০৩:১৮ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ব্যুরো :

কলেজের একাডেমিক কমিটির বৈঠকের সিন্ধান্ত মোতাবেক চট্টগ্রাম নগরীর ঐতিহ্যবাহী হাজী মুহাম্মদ মহসিন সরকারী কলেজ ক্যাম্পাসে স্মার্ট ফোন নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের স্মার্ট ফোন ব্যবহারে বিধি নিষেধের বিষয়টি ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছের স্বাক্ষরে কলেজের ওয়েবসাইট ও অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কলেজে অধ্যয়নরত বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের অবগত করা যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে, চট্টগ্রামের নির্দেশনা মোতাবেক কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের অ্যানড্রয়েড মোবাইল ফোন নিয়ে আসা সম্পূর্ণ নিষেধ। ’ এ বিষয়ে শিক্ষার্থীদের সতর্ক থাকার নির্দেশও দেওয়া হলো।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইলিয়াস বলেন, মোবাইল ফোন আসক্তিতে পড়ালেখার ক্ষতির পাশাপাশি খারাপ কিছু দেখে বিপথগামী হওয়ার প্রবণতা তো আছেই। আবার পরীক্ষা চলাকালীন শিক্ষার্থীরা স্বাভাবিকভাবেই হলের বাইরে ব্যাগে ফোনটি রেখে প্রবেশ করে। কিন্তু দেখা যাচ্ছে-প্রায় সময়ই তাদের ফোন চুরি হয়ে যাচ্ছে। বারবার ফোন হারানোর বিষয়ে আমাদের কাছে বিচার-অভিযোগ আসছে। সেজন্য আমরা অ্যানড্রয়েড ফোন নিষিদ্ধ করেছি। তবে বাটন ফোন নিয়ে আসতে কোনো বাধা নেই।

তবে শিক্ষার্থীদের দাবি, ক্লাস চলাকালীন সময়ে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করা যায় কিন্তু ক্লাস পরবর্তী সময়ে মোবাইল নিষিদ্ধ করা তথ্য প্রযুক্তির এ যুগে বেমানান। বিষয়টি কর্তৃপক্ষের পুনঃবিবেচনা করা উচিত বলে শিক্ষার্থীরা অভিমত ব্যক্ত করেছেন।

অপরদিকে সচেতন মহলের দাবি, বিজ্ঞপ্তি দিয়ে নিষিদ্ধ করা হলেও তা বাস্তবায়ন কতটুকু হচ্ছে তা দেখার বিষয়। এটা প্রায় অসম্ভব। অতীতেও নিষেধাজ্ঞা আরোপের পরও যথারীতি মোবাইল ব্যবহার চালু রয়েছে কলেজ ক্যাম্পাসে।

আরও খবর

Sponsered content

Powered by