দেশজুড়ে

গোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্ত কেন্দ্রের শুভ উদ্বোধন

  প্রতিনিধি ১৮ নভেম্বর ২০২৩ , ৫:০০:৩৭ প্রিন্ট সংস্করণ

গোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্ত কেন্দ্রের শুভ উদ্বোধন

গোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্তকেন্দ্রের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় নজরুল পাবলিক লাইব্রেরীতে গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে গোপালগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবনির্মিত এই রক্তকেন্দ্রটির আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্হাব। 

গোপালগঞ্জ রেড ক্রিসেন্ট সোসাইটি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এড.মুন্সী আতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির ভাইস চেয়ারম্যান নূর-উর-রহমান। এসময় গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম কবির, রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্য শিকদার নূর মোহাম্মদ দুলু, প্রফেসর ড. চৌধুরী সারোয়ার জাহান, মহাসচিব কাজী শফিকুল আজম, রক্ত কর্মসূচির পরিচালক প্রফেসর ডা. এসএম হুমায়ুন কবির, লিগ্যাল অ্যাফেয়ার্সের পরিচালক খ এনায়েতুল্লাহ আকরাম পলাশ, রেড ক্রিসেন্ট গোপালগঞ্জ ইউনিটের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শিকদার নূর মোহাম্মদ দুলু সহ অন্যান্য কর্মকর্তা, স্বেচ্ছাসেবকগণ ও জেলায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত গণমাধ্যমকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। রক্ত সেবার পরিধি বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জে একটি অত্যাধুনিক রক্তকেন্দ্র চালু করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। নতুন এই রক্তকেন্দ্রে রক্তের প্রয়োজনীয় সব ধরনের উপাদান যেমন সম্পূর্ণ রক্ত, প্যাকড সেল, ফ্রেশ ফ্রোজেন প্লাজমা, প্লাটিলেটস, ওয়াসড সেল সংগ্রহ, প্রস্তুত ও সরবরাহ করা যাবে। দশম এইরক্ত কেন্দ্র চালুর মধ্য দিয়ে সারাদেশে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিশুদ্ধ রক্ত সরবরাহের সক্ষমতা আরো বৃদ্ধি পেল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্হাব বলেন, সরকারের অনুমোদিত রক্তদান কেন্দ্র হিসেবে ১৯৮১ সাল থেকে রক্ত সংগ্রহ ও বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। গোপালগঞ্জ জেলাকে রেড ক্রিসেন্টের রক্ত কর্মসূচির অন্তর্ভুক্ত করতে পেরে আমরা খুবই আনন্দিত ও গর্বিত। নতুন এ রক্তকেন্দ্র গোপালগঞ্জে থ্যালাসেমিয়া, ক্যান্সার সহ জটিল রোগে আক্রান্ত মানুষের মাঝে বিশুদ্ধ রক্ত সরবরাহ করে আধুনিক চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মহোদয়ের নেতৃত্বে উপস্থিত সকলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

আরও খবর

Sponsered content

Powered by