দেশজুড়ে

গৌরীপুরে হতদরিদ্রদের খাদ্যবান্ধব কর্মসূচির চালে পোকা-দুর্গন্ধ!

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২৪ , ৫:৫৪:৩৪ প্রিন্ট সংস্করণ

গৌরীপুরে হতদরিদ্রদের খাদ্যবান্ধব কর্মসূচির চালে পোকা-দুর্গন্ধ!

ময়মনসিংহের গৌরীপুরে খাদ্য মন্ত্রণালয়ের অধীনে সুলভ মূল্যে চাল বিতরণ কর্মসূচির হতদরিদ্র কার্ডধারীদের মাঝে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পোকাযুক্ত, দুর্গন্ধ ও ফ্যাকাশে রঙের খাদ্য অনুপযোগী চাল বিতরণের অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সহনাটি ইউনিয়নের পেচাঙ্গিয়া নিয়োজিত ডিলার মো. মাহাবুব আলমের দোকান থেকে হতদরিদ্র মানুষের মাঝে পোকাযুক্ত, দুর্গন্ধ ও ফ্যাকাশে রঙের চাল বিতরণ করা হচ্ছে।

সুবিধাভোগী মোছা. কামরুন্নাহার জানান, চালের বস্তা পোকার রঙে কালো রঙের হয়ে গেছে। এখানে বললে তো চালই দিবে না। আজিজুল হক জানান, যতটুকু চাল ততটুকু পোকা! প্রতিবাদ করে কোনো লাভ নেই। ডিলার মো. মাহাবুব আলম জানান, পোকাযুক্ত চালের বিষয়টি সকালেই খাদ্য বিভাগকে জানানো হয়েছে, তারা কোনো প্রতিকারের ব্যবস্থা নেননি।

অপরদিকে সহনাটী ইউনিয়নের পাছার বাজারে ডিলার মিলন মিয়া শিপনের দোকানেও অনুরূপ চাল বিতরণ করতে দেখা যায়। অভিযোগকারীরা আরো জানান, এ ডিলারের দোকানে ২০১৯সনের চালের বস্তাও বিতরণ করা হচ্ছে। এসব বস্তার ভিতরে চাল কালচে রঙের-চালও নষ্ট হয়ে গেছে। তদারকি কর্মকর্তা উপজেলা পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. কামরুল ইসলাম এ অভিযোগের সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, চালের বস্তায় ২০১৯সাল লেখা আছে। চালের গুণগত মান- পরীক্ষা বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছাড়া আমি কিছু বলতে পারবো না।

এ অভিযোগ প্রসঙ্গে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. বোরহান উদ্দিন জানান, এ চাল গৌরীপুর খাদ্য গুদামের নয়। আঠারবাড়ি খাদ্যগুদাম থেকে চাল এনে বিতরণ করা হচ্ছে। আমরা পরিস্থিতির শিকার। বিষয়টা একটু অভারলুক করেন। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. সাইফুল ইসলাম জানান, পোকাযুক্ত বা খাদ্য অনুপযোগী কোনো চালের বস্তা থাকলে, সেগুলো পরিবর্তন করে দেয়া হবে। উপজেলা নির্বাহী অফিসার মো. শাকিল আহমেদ জানান, খাদ্যবান্ধব কর্মসূচিতে কোনো নিম্নমানের চাল বিতরণের সুযোগ নেই। তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, ১০টি ইউনিয়নের ২০হাজার ৮১৩জন কার্ডধারীর মাঝে চাল বিতরণ করা হচ্ছে। প্রত্যেক কার্ডধারী ৩০ কেজি করে এ উপজেলায় প্রতিমাসে ৬২৪.৩৯টন চাল বিতরণ করা হয়। যা বছরে ৩হাজার ১২১.৯৫ টন। এ হিসাব অনুযায়ী প্রতিমাসে মইলাকান্দা ইউনিয়নে ২০২৮ জন পাবে ৬০.৮৪ টন চাল, গৌরীপুর ইউনিয়নে ১৯৪২ জন পাবে ৫৮.২৬ টন চাল, অচিন্তপুর ইউনিয়নে ২০৩৪ জন পাবে ৬১.০২ টন চাল, মাওহা ইউনিয়নে ১৯৪৭ জন পাবে ৫৮.৪১ টন চাল, সহনাটী ইউনিয়নে ২০৯৬ জন পাবে ৬২.৮৮ টন চাল, বোকাইনগর ইউনিয়নে ২২০৩ জন পাবে ৬৬.০৯ টন চাল, রামগোপালপুর ইউনিয়নে ২৩৮৮ জন পাবে ৭১.৬৪ টন চাল, ডৌহাখলা ইউনিয়নে ২২৪৫ জন পাবে ৬৭.৩৫ টন চাল, ভাংনামারী ইউনিয়নে ১৯০৯ জন পাবে ৫৭.২৭ টন চাল ও সিধলা ইউনিয়নে ১৯৫৬জন পাবে ৫৮.৬৮ টন চাল বিতরণ করা হচ্ছে।

Powered by