দেশজুড়ে

গৌরীপুর ইউপি নির্বাচনে মুখর গ্রামীণ জনপদ

  প্রতিনিধি ২২ নভেম্বর ২০২১ , ৬:৩৭:১২ প্রিন্ট সংস্করণ

সুপক রঞ্জন উকিল, গৌরীপুর (ময়মনসিংহ):

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ১০নং সিধলা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা। দলীয় নেতা-কর্মিরাও চাঙ্গা হয়ে উঠছেন। যে কোন মূল্যে মনোনয়ন পেতে চেষ্টা করছেন বিভিন্ন দলের নেতারা।

স্থানীয় সরকার নির্বাচনের ৪র্থ ধাপে ঘোষিত তফসিল মতে আগামী ২৩ ডিসেম্বর এ উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাধারণ সদস্য পদেও নির্বাচন হবে। বাংলাদেশ আওয়ামীলীগের নৌকা প্রতীক চেয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আবেদন করেছেন এ ইউনিয়ন হতে কয়েকজন ।

গণভবনে বৈঠকের ২/১ দিনের মধ্যে দলীয় সভানেত্রীর সিদ্ধান্ত ঘোষণা প্রকাশিত হবে। নানা শ্রেণী-পেশার মানুষের মাঝে বইছে উৎসবের আমেজ। মূলত এখানে আওয়ামী লীগ, জাতীয় পার্টী মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও বিএনপির কয়েকজন নেতা স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতা হবে।

আসন্ন চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে ইউপি চেয়ারম্যান পদে সম্ভব্য ও দলীয় মনোনয়ন প্রত্যাশীরা হলেন বর্তমান চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সাবেক চেয়ারম্যান শেখ মোঃ শামছু উদ্দিন, জাপা নেতা ও ব্যবসায়ী হাজী ডা. আব্দুস সালাম , সিধলা ইউনিয়ন যুবলীগের সদস্য আবু হানিফ খোকন, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. কামরুজ্জামান কামরুল মাষ্টার, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক মো. শফিকুল ইসলাম চৌধুরী, সমাজসেবক ও ব্যবসায়ী মো. ইকবাল হোসেন তালুকদার, ইউনিয়ন শাখার ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক মো. একদিল হোসেন তালুকদার, সমাজসেবক ও বিশিষ্ট ব্যবসায়ী মো. নজরুল ইসলাম সরকার, রাজনৈতিক ব্যক্তিত্ব এটিএম রকিবুল হাসান সুমন, সমাজ সেবক মো. শাহজাহান কবির (সাজু)।

বর্তমান চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন নৌকার প্রত্যাশা করছেন। সাবেক চেয়ারম্যান শেখ মোঃ শামছু উদ্দিন বলেছেন স্থানীয় জনগণ তার সঙ্গে রয়েছে। জাপা নেতা ও ব্যবসায়ী হাজী ডা. আব্দুস সালাম বলেন তার ব্যক্তি ইমেজ সহ মাঠের রাজনীতিতে জন সম্পৃক্ততা রয়েছে সবসময়। ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. কামরুজ্জামান কামরুল মাষ্টার বলেন প্রচার-প্রচারণায় ও ভোটে অনেক দূর এগিয়ে আছেন। এরইমধ্যে কেউ মনোনয়ন বঞ্চিত হলে অনেকে নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে থাকছেন বলে কানাঘুষা চলছে।

এছাড়া অন্যান্য ইউপিতে এমন শোনা যাচ্ছে। সেখানে বিএনপির কয়েকজন নেতা স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটের প্রস্তুতি নিচ্ছেন। সিধলা ইউনিয়ন যুবলীগের সদস্য আবু হানিফ খোকন বলেন একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক ডিজিটাল ইউনিয়ন গঠনের লক্ষ্যে দলীয় মনোনয়ন প্রত্যাশা করছেন।

সমাজসেবক ও ব্যবসায়ী মো. ইকবাল হোসেন তালুকদার বলেন, আমি নির্বাচিত হলে, এলাকাবাসীকে পরিছন্ন এক ইউনিয়ন উপহার দেবো। রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক মো. শফিকুল ইসলাম চৌধুরী বলেন বেকারত্ব সমস্যা সমাধান, বাল্যবিবাহ বন্ধ, মাদক ও সন্ত্রাসমুক্ত শিক্ষাবান্ধব উন্নত নাগরিক সুবিধা প্রদান করবো। রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক মো. একদিল হোসেন তালুকদার বলেন আমি এলাকায় কাজ করেছি। আমি যতটুকু পেরেছি আমার এলাকাবাসীকে সাহায্য ও সহযোগিতা করেছি।

 

ইউনিয়ন শাখার ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন নৌকা প্রতীক পেতে শতভাগ আশাবাদী। সমাজসেবক ও বিশিষ্ট ব্যবসায়ী মো. নজরুল ইসলাম সরকার, রাজনৈতিক ব্যক্তিত্ব এটিএম রকিবুল হাসান সুমন ও সমাজ সেবক মো. শাহজাহান কবির (সাজু) ক্লিন ইমেজের ব্যক্তিত্ব হিসেবে সম্ভব্য চেয়ারম্যান পদে ভোটের মাঠে আছেন।

তবে একটি নিরপেক্ষ ভোট পর্যবেক্ষণ সূত্র মতে, গৌরীপুর উপজেলার সিধলা সহ অন্যান্য ইউনিয়নে চেয়ারম্যান পদে জেতার জন্য কেবল নৌকা প্রতীক নির্ভরতা যথেষ্ট নয়। প্রার্থীর ন্যুনতম গ্রহণ যোগ্যতা, অতীত কর্মকাণ্ড নিয়ে ব্যক্তি ইমেজের ভোট ব্যাংক ফ্যাক্টর হবে। ইউপিতে সম্ভাব্য মেম্বার প্রার্থীদের প্রচারণায় ভোটের উৎসব তৈরি হয়েছে।

অপরদিকে এবারের স্থানীয় ইউপি নির্বাচনে আঞ্চলিক ও রাজনৈতিক দলগুলো নিরপেক্ষ ভূমিকা বজায় রাখলে তৃণমূল পর্যায়ের ইউনিয়ন পরিষদে সঠিক ও স্বচ্ছ জনপ্রতিনিধি ঠাঁই পেতে পারেন বলে মনে করেন সুশীল সমাজের নেতৃবৃন্দ ।

 

আরও খবর

Sponsered content

Powered by