চট্টগ্রাম

চট্টগ্রাম-১০ উপ নির্বাচনে নৌকা সরব, বাকীরা নিরব

  প্রতিনিধি ১৭ জুলাই ২০২৩ , ৭:৫৭:৪১ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম-১০ আসনের সাবেক সংসদ সদস্য ডাঃ আফছারুল আমিনের মৃত্যুতে খালি হওয়া আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ৩০জুলাই । এতে ৫ প্রার্থী নির্বাচনে অংশ নিলেও প্রচার-প্রচারণায় সবাইকে ছাড়িয়ে গেছেন নৌকা। এখানে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনী প্রতিদ্বন্ধিতা করছেন একসময়ের তুখোড় ছাত্র ও যুবলীগ নেতা মোহাম্মদ মহিউদ্দিন বাচ্চু। অপর প্রার্থীরা হলেন স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভুঁইয়া ‘রকেট, জাতীয় পার্টির শামসুল আলম ‘লাঙ্গল, তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত ‘সোনালী আঁশ’ এবং গণমুক্তি জোটের রশিদ মিয়া ‘ছড়ি প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুলাই) প্রতীক বরাদ্দ হলেও নৌকা ছাড়া বাকী প্রার্থীদের ব্যানার, পোস্টার তেমন চোখে পড়েনি। নেই তাদের মাইকিং কিংবা গণসংযোগও। এখন পর্যন্ত তাই একতরফা নির্বাচনের আভাষ মিলেছে প্রচার প্রচারণায়। চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) আসনের উপনির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তাদের মধ্যে ছয় জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। একজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়। বাকি পাঁচ জনের উপস্থিতিতে বৃহস্পতিবার (১৩ জুলাই) প্রতীক বরাদ্দ দেওয়া হলে উন্মুক্ত হয় আনুষ্ঠানিক প্রচারণা। তখন থেকেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর সরব প্রচারণা লক্ষ্য করা গেলেও বাকীদের নিরবতার কারণে এখনও তৈরী হয়নি নির্বাচনী আমেজ। তবে যতই দিন ঘনিয়ে আসবে ততই প্রচার প্রচারণায় নির্বাচনী পরিবেশ মুখরিত হবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

প্রচার-প্রচারণায় মাঠে থাকা মহিদ্দিন বাচ্চু জনগণের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাওয়ার কথা যেমন বলছেন, ঠিক তেমনি নির্বাচিত হলে তার পরিকল্পনাও তুলে ধরছেন। ৪০ বছর ধরে জনগণের সাথে থেকে জনগণের সেবা করার পাশাপাশি নিজেকে যোগ্য রাজনীতিবিদ হিসেবে গড়ে তুলেছেন। নিজের অভিজ্ঞতা এবং নগরবাসীর পরামর্শ ও সহযোগিতাকে সঙ্গী করে আগামীর পথকে সমৃদ্ধ করার প্রত্যয় নিয়ে কাজ করছেন বাচ্চু। ছাত্র ও যুব রাজনীতি শেষে করে হয়েছেন মহানগর আওয়ামী লীগের সদস্য। তৃণমূলের ত্যাগীদের মূল্যায়নের অংশ হিসেবে পেয়েছেন এমপির মনোনয়ন। তাই কথার ফুলঝুড়ির চেয়ে নিজের যোগ্যতা, সামর্থ্য, দল এবং দেশের অগ্রযাত্রা তুলে ধরছেন ভোটারদের নিকট। যাচ্ছেন ঘরে ঘরে শেখ হাসিনার বার্তা নিয়ে।

চট্টগ্রাম নগরীর ডবলমুরিং-পাহাড়তলী-হালিশহর থানা নিয়ে গঠিত এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৪৮ হাজার ৯৩৮ জন এবং নারী দুই লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। ১৫৬টি ভোট কেন্দ্রের মধ্যে ১ হাজার ২০১টি ভোট কক্ষে ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে ইভিএমে।’

উল্লেখ্য, গত ২ জুন ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. আফছারুল আমীন। তিনি দীর্ঘদিন ক্যানসার আক্রান্ত ছিলেন। তিনি এ আসন থেকে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। তার যোগ্য উত্তরসূরী হবার লড়াইয়ে তাই মহিউদ্দিন বাচ্চু দিনরাত প্রচারণা চালিয়ে ভোটারদের মন জয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আরও খবর

Sponsered content

Powered by