চট্টগ্রাম

চিটাগাং চেম্বার ও অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফোরামের সমঝোতা স্বাক্ষর

  প্রতিনিধি ১৪ অক্টোবর ২০২৩ , ৭:০৭:৩৮ প্রিন্ট সংস্করণ

চিটাগাং চেম্বার ও অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফোরামের সমঝোতা স্বাক্ষর

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফোরাম (এবিবিএফ)’র মধ্যে ১৪ অক্টোবর একটি সমঝোতা স্মারক অনুষ্ঠান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়।

এতে চিটাগাং চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি আব্দুল রতন খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য সম্প্রসারণের এখন সুবর্ণ সময়। বর্তমানে বাংলাদেশে চমৎকার ব্যবসায়িক পরিবেশ বিরাজমান। বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর ও বিভিন্ন অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কারণে চট্টগ্রাম অচিরেই একটি ট্রান্সশিপমেন্ট হাবে পরিণত হবে। তাই তিনি চট্টগ্রামের ভৌগোলিক সুবিধা ও বাংলাদেশ সরকার কর্তৃক বিনিয়োগের প্রদত্ত বিভিন্ন অবকাঠামোগত সুবিধা ব্যবহার করে অস্ট্রেলিয়ান ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান জানান।

এবিবিএফ’র সভাপতি আব্দুল রতন খান বলেন, অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণের জন্য চিটাগাং চেম্বারের সাথে একযোগে কাজ করার অনেক সুযোগ রয়েছে। অস্ট্রেলিয়া সরকার দক্ষিণ-পূর্ব এশিয়ায় ট্রেড রিলেশন বাড়াতে চাচ্ছে। বাংলাদেশী ব্যবসায়ীরা অস্ট্রেলিয়ান ফেডারেল সরকারের সাথে কাজ করার এই সুযোগ নিতে পারে। বাংলাদেশকে ব্র্যান্ডিং করার জন্য আগামী বছর আমরা সিডনি এবং মেলবোর্নে একটি ‘রোড শো’ এর আয়োজন করতে যাচ্ছি। চিটাগাং চেম্বার এই আয়োজনে অংশ নিতে পারে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে চেম্বার পরিচালকদ্বয় অঞ্জন শেখর দাশ ও মাহফুজুল হক শাহ, এবিবিএফ’র পরিচালক মোহাম্মদ রহমান, গ্রেপাস গ্রুপের সিইও নাজমুল হাসান ও বিজনেস ডেভেলাপমেন্ট পরিচালক পিটার স্কলেপারিস বক্তব্য রাখেন।

আরও খবর

Sponsered content

Powered by