চট্টগ্রাম

চুয়েটে পদার্থ বিজ্ঞান বিভাগে দুইদিনব্যাপী ৫ম আন্তর্জাতিক কনফারেন্স শুরু

  প্রতিনিধি ৭ সেপ্টেম্বর ২০২৩ , ৫:১৮:১২ প্রিন্ট সংস্করণ

চুয়েটে পদার্থ বিজ্ঞান বিভাগে দুইদিনব্যাপী ৫ম আন্তর্জাতিক কনফারেন্স শুরু

বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের মাননীয় চেয়ারম্যান অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ বলেছেন, “বিজ্ঞানের হাত ধরে পৃথিবী এগিয়ে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণেই বাংলাদেশের উন্নয়ন তড়িৎ গতিতে সম্পন্ন হচ্ছে। ৪র্থ শিল্পবিপ্লবের অগ্রযাত্রা পদার্থবিজ্ঞানের ভূমিকা ছাড়া সম্ভব নয়। এ ধরনের আন্তর্জাতিক কনফারেন্স বিভিন্ন দেশের বিজ্ঞানী ও গবেষকদের একসাথে কাজ করার ক্ষেত্র তৈরি করে দেয়। একটা সুন্দর ভবিষ্যৎ প্রজন্মের জন্য এসব ক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয় ও গবেষকদের কাজ করতে হবে। আশার কথা, ব্লু-ইকোনমিতে বাংলাদেশের দারুণ সম্ভাবনা তৈরি হয়েছে। গবেষণার মাধ্যমে এই খাতে আমাদের দেশের অগ্রগতিতে প্রত্যক্ষ অবদান রাখতে সক্ষম হবে।”

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরে পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে দুইদিনব্যাপী ৫মবারের মতো “টেকসই উন্নয়ন ও প্রযুক্তির জন্য পদার্থবিজ্ঞান” (5th International Conference on Physics for Sustainable Development and Technology, ICPSDT-2023) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উক্ত অনুষ্ঠানে গেস্ট অফ অনার ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনফারেন্স চেয়ার ও পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. স্বপন কুমার রায়। স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফ আলী। অনুষ্ঠান সঞ্চালনা করেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অনিমেষ চক্রবর্তী। কনফারেন্সের এবারের থিম হচ্ছে- “উদীয়মান ভবিষ্যতের জন্য পদার্থবিজ্ঞান” (Physics Research for Emerging Future)।

আরও খবর

Sponsered content

Powered by