খেলাধুলা

জাকিরের ইতিহাস গড়া সেঞ্চুরিতে শেষ দিনে গড়াল ম্যাচ

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ৬:৪৩:৪০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ ইনিংসে রেকর্ড গড়া সেঞ্চুরি করেন ওপেনার জাকির হাসান। এরপর সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের দৃঢ়তায় চতুর্থ দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২৭২ রান তুলেছে বাংলাদেশ। তবে শেষ দিন বাংলাদেশের জয়ের জন্য আর ২৪১ রান দরকার।

সফরকারী ভারতের দেওয়া ৫১৩ রানের বিশাল লক্ষ্যে তৃতীয় দিন বিনা উইকেটে ৪২ রান করে মাঠ ছাড়েন জাকির ও নাজমুল হোসেন শান্ত। আর চতুর্থ দিন প্রথম সেশনেও দারুণ ব্যাটিং করে শতরানের (১২৪) জুটি গড়েন তারা। যা ভারতের বিপক্ষে প্রথমবার টেস্টে বাংলাদেশের ওপেনিংয়ে শতরানের জুটি। অবশেষে এই জুটি ভাঙেন কুলদীপ যাদব। স্টাম্পিং হওয়ার আগে শান্ত ১৫৬ বলে ৭টি চারে ৬৭ রান করেন।

তবে অভিষেক টেস্টে বাংলাদেশের প্রথম ওপেনার হিসেবে সেঞ্চুরির ইতিহাস গড়েন জাকির। এছাড়া টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে মাত্র দ্বিতীয় ওপেনার হিসেবেও চতুর্থ ইনিংসে সেঞ্চুরির রেকর্ড গড়েন। অবশ্য ঠিক ১০০ রানেই তিনি বিদায় নেন। ২২৪ বলে ১৩টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজিয়ে রবিচন্দ্রন অশ্বিনের বলে মাঠ ছাড়েন।

 

 

এই জুটির পর অবশ্য ইয়াসির আলী (৫), লিটন দাস (১৯), মুশফিকুর রহিম (২৩) ও নুরুল হোসেন সোহান (৩) ভালো করতে পারেননি। অবশেষে সপ্তম উইকেট জুটিতে দৃঢ়তা দেখান অধিনায়ক সাকিব ও মিরাজ। সাকিব ৬৯ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪০ ও মিরাজ ৪০ বলে ৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান অক্ষর প্যাটেল।

আরও খবর

Sponsered content

Powered by