চট্টগ্রাম

জাতিসংঘ নয় বাংলাদেশের মজুত টিকাই পাবেন রোহিঙ্গারা

  প্রতিনিধি ২৭ জুলাই ২০২১ , ৭:৪৮:৫৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

জাতিসংঘ ও বিভিন্ন দাতা দেশগুলোকে রোহিঙ্গাদের কোভিড টিকা দেওয়ার দায়িত্ব নিতে বলেছিল বাংলাদেশ সরকার। পাশাপাশি কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীকেও এর আওতায় নেওয়ার কথা বলা হয়েছিল। তবে এখন বলা হচ্ছে, রোহিঙ্গাদের টিকা দেওয়ার দায়িত্ব বাংলাদেশ নিয়েছে। দেশে যে টিকা আসছে সেখান থেকেই রোহিঙ্গাদের টিকা দেওয়া হবে।

আজ মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

সচিব বলেন, এটি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ হয়েছে। রোহিঙ্গাদের যাদের বয়স ৫৫ বছরের ওপর তাঁদের দিয়ে টিকা কার্যক্রম শুরু হবে। আস্তে আস্তে বয়সের সীমা নামিয়ে আনা হবে।

রোহিঙ্গাদের কোভিড টিকা দেওয়ার ক্ষেত্রে দাতাদের জন্য অপেক্ষা না করে বাংলাদেশেরই দায়িত্ব নেওয়ার কারণ ব্যাখ্যা করে পররাষ্ট্রসচিব বলেন, কোনো একটা জনগোষ্ঠীকে যদি বাদ রাখি, তাহলে আমাদের স্থানীয় জনগোষ্ঠী আক্রান্ত হওয়ার সুযোগ রয়েছে। কারণ সারাক্ষণই রোহিঙ্গাদের সঙ্গে স্থানীয় জনগোষ্ঠীর যাতায়াত হয়ে থাকে। ফলে স্থানীয় জনগোষ্ঠীকে সুরক্ষা করতে হলেও আমাদের রোহিঙ্গাদের সুরক্ষিত করতে হবে।

তাহলে এই অতিরিক্ত টিকার সংস্থান কোথা থেকে হবে? সাংবাদিকদের এ প্রশ্নে সচিব বলেন, আমাদের যেগুলো রয়েছে, সেখান থেকেই দেওয়া হবে। এখন আমরা বৈষম্য করছি না। কোভ্যাক্সের টিকা সংরক্ষণে ঠান্ডা রাখার বিষয় রয়েছে। আমাদের সিনোফার্মের টিকা এ ক্ষেত্রে সহজ। স্থানীয় জনগোষ্ঠীকে যে টিকা দেব, সেটিই রোহিঙ্গাদের দেব। বাস্তব পরিস্থিতি চিন্তা করে এখানে বৈষম্য করা ঠিক হবে না।

রোহিঙ্গাদের টিকা দেওয়ার ব্যবস্থা করবে সরকার। ফাইল ছবিরোহিঙ্গাদের টিকা দেওয়ার ব্যবস্থা করবে সরকার। ফাইল ছবি

উল্লেখ্য, গতকাল সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে লাগবে ২১ কোটি ডোজ। ২১ মাসেরও কম সময়ে সেই টিকা দিতে চায় সরকার। ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে ৩ কোটি ডোজ অ্যাস্ট্রোজেনেকার টিকা পাওয়ার চুক্তি রয়েছে। এরই মধ্যে ৭০ লাখ এসেছি। বাকিগুলো শিগগিরই আসবে। চীনের কাছ থেকে সিনোফার্ম ভ্যাকসিন নিতে সঙ্গে চুক্তি হয়েছে। ১ কোটি টিকা আসবে রাশিয়া থেকে। কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে আসবে ৬ কোটি ৮০ লাখ ডোজ। জনসন অ্যান্ড জনসনের সঙ্গে ৭ কোটি টিকার জন্য চুক্তি হয়েছে। আগামী বছরের এপ্রিল-জুন নাগাদ সেগুলো আসতে পারে। সব মিলিয়ে মোট ২১ কোটি ডোজ টিকা পাওয়া যাবে।

আরও খবর

Sponsered content

Powered by