বাংলাদেশ

জ্বালানি খাতকে দুর্নীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে সরকার: ফখরুল

  প্রতিনিধি ২২ আগস্ট ২০২২ , ৬:৩৯:০১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

বর্তমান সরকার জ্বালানি খাতকে দুর্নীতি করার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, জ্বালানি সংকটের প্রধান কারণ হচ্ছে দুর্নীতি। বর্তমান সরকার জ্বালানিকে ‘রাজনৈতিক পণ্যে’ পরিণত করার পাশাপাশি এই খাতকে দুর্নীতির হাতিয়ার হিসেবে নিয়েছে।

দেশে গণতন্ত্র ও জবাবদিহি না থাকার কারণে সব সেক্টরে দুর্নীতি হচ্ছে দাবি করে বিএনপির মহাসচিব আরও বলেন, আওয়ামী লীগ বর্গীদের সরকার। ছোটবেলায় মায়েরা গান শোনাতেন, খোকা ঘুমালো, পাড়া জুড়ালো, বর্গী এলো দেশে। আজ এ সরকার বর্গীদের ভূমিকা পালন করছে। এখন আমাদের বাচ্চাদের ঘুম পাড়াতে হবে, আওয়ামী লীগ এলো দেশে-এ কথা বলে। কেননা এই সরকার দেশকে সম্পূর্ণভাবে ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করেছে। জনগণের ভোটে নির্বাচিত নয় বলে এদের কোনো জবাবদিহিতা নেই।

সোমবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে জ্বালানি বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিএনপির উদ্যোগে ‘দুর্নীতি জ্বালানি সংকটের উৎস’ শীর্ষক এ সেমিনার হয়। এতে মূল প্রবন্ধ পাঠ করেন দলের স্থায়ী কমিটির ড. খন্দকার মোশাররফ হোসেন, যিনি ১৯৯১ সালে খালেদা জিয়ার সরকারের জ্বালানি ও বিদ্যুত মন্ত্রী ছিলেন।

এতে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে অর্থনীতিতে এর বিরূপ প্রভাব, সাধারণ মানুষের দুর্ভোগ, ক্ষমতাসীনদের ব্যবসায়িক লুন্ঠনের চিত্র তুলে ধরা হয়। এছাড়াও বর্তমানে সৃষ্ট সংকট উত্তরণে জ্বালানি তেল আমদানিতে বর্তমান শুল্ক, কর বাবদ ব্যয়কৃত ৩৪% অনতিবিলম্বে মওকুফ, জ্বালানি তেলের মূল্য ৫ আগস্টের পূর্বাস্থায় পুণঃনির্ধারণ, রেশন কার্ডের বিপরীতে খাদ্য সরবারহ, ওএমএসের আওতায় নিত্য দ্রব্যের আইটেম বৃদ্ধি, ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রণোদনা প্রদান, নতুন গ্যাস ফিল্ড আবিস্কার, নবায়নযোগ্য জ্বালানি নির্ভর বিদ্যুত উৎপাদন পলিসি গ্রহন, বিপিসিতে জবাবদিহিতা নিশ্চিতকরণসহ স্বল্প, মধ্য মেয়াদী ১৬ দফা করণীয় তুলে ধরা হয় প্রবন্ধে।

প্রধানমন্ত্রী বার বার চক্রান্তের কথা কেন বলছেন প্রশ্ন রেখে বিএনপি মহাসচিব বলেন, তাহলে এত বছর ধরে যে দেশ চালালেন এবং বললেন যে, টেরোরিজমকে উধাও করে দিয়েছেন। সেখানে আবার সেই চিন্তা আসছেন কেন? আসলে সম্পূর্ণভাবে প্রতারনার মধ্য দিয়ে, জনগনকে বোকা বানিয়ে এই দেশটাকে চালাচ্ছে তারা।

এখন মানুষ নিজেরাই জেগে উঠতে শুরু করেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, শেখ সুমন নামের একজনকে হাতিরঝিল থানায় নিয়ে বলা হয়েছে, সে আত্মহত্যা করেছে। কিন্তু আসলে তাকে অত্যাচার-নির্যাতন করেই মেরে ফেলা হয়েছে। জনগন আজকে নিজেরাই রাস্তা দখল করেছে, গেইট ঘেরাও করেছে, থানা ঘেরাও করেছে। আজকে রাস্তায় বেরিয়ে এসেছে চা শ্রমিকরা নুন্যতম দাবি নিয়ে।

এ সময় আবারো সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার, নতুন নির্বাচন কমিশন গঠন করে একটি জনগনের সরকার প্রতিষ্ঠার দাবি জানান বিএনপি মহাসচিব।

আরও খবর

Sponsered content

Powered by