দেশজুড়ে

টানা তৃতীয় দিনের মতো নন-ক্যাডার প্রার্থীদের অবস্থান

  প্রতিনিধি ১ নভেম্বর ২০২২ , ৫:৩৪:৩৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) গেটে অবস্থান নেন তারা।

চাকরিপ্রার্থীদের অভিযোগ, তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি চললেও এখন পর্যন্ত সরকারি কর্ম কমিশনের দায়িত্বশীল কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেনি।

তারা জানান, বিসিএস পরীক্ষায় ক্যাডারদের পদ বরাদ্দের পর মেধা ও যোগ্যতার ভিত্তিতে নন ক্যাডারে চাকরির জন্য সুপারিশ করা হতো। কিন্তু সরকারি কর্ম কমিশনের নতুন নিয়মের ফলে শত শত চাকরিপ্রত্যাশীর ভবিষ্যত অনিশ্চয়তার মুখে পড়েছে।

এই নতুন নিয়মকে বেকারবিরুদ্ধ ও অযৌক্তিক বলে পিএসসির কড়া সমালোচনা করেন চাকরিপ্রার্থীরা।

পিএসসির বর্তমান সিদ্ধান্ত অনুযায়ী, নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০তম, ৪১তম, ৪৩তম ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কোনো বিসিএসের সময় শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।

এছাড়া করোনাকালীন সময়ে ক্ষতিগ্রস্ত ইতিহাসের দীর্ঘকালীন ৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডার অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের থেকে সর্বোচ্চ সংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে সুপারিশের দাবি জানান তারা।

প্রসঙ্গত, ৬ অক্টোবর ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশপ্রত্যাশী ও চাকরিপ্রার্থীরা পিএসসির সামনে মানববন্ধন শুরুর মাধ্যমে কর্মসূচি দেওয়া শুরু করেন।

পরে ১৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে পিএসসির কাছে ছয় দফা দাবি উত্থাপন করে কর্মসূচি দেন তারা।

এসব দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চাকরিপ্রার্থীরা গত ২০ অক্টোবর একযোগে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেন।

আরও খবর

Sponsered content

Powered by