আইন-আদালত

ট্রাম্পকে বিষ মাখানো চিঠি দিলেন নারী, পেলেন ২২ বছর কারাদণ্ড

  প্রতিনিধি ১৮ আগস্ট ২০২৩ , ৬:১৯:১৯ প্রিন্ট সংস্করণ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষ মাখানো চিঠি পাঠানোর দায়ে এক নারীকে ২২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। জৈব অস্ত্র ব্যবহারের অভিযোগ স্বীকার করায় প্যাসকেল ফেরিয়ার (৫৬) নামক ওই নারীকে এ শাস্তি দেন দেশটির একটি আদালত। বৃহস্পতিবার (১৭ আগস্ট) মার্কিন বিচার বিভাগ এসব তথ্য জানায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিারার প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্স ও কানাডার দ্বৈত নাগরিক প্যাসকেল ফেরিয়ার ২০২০ সালে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও টেক্সাস রাজ্যের আটজন নিরাপত্তা বিষয়ক কর্মকর্তাকে রাইসিন বিষ মাখানো চিঠি পাঠিয়েছিলেন। সেই অভিযোগে দায়ের করা একটি মামলায় আদালতে দোষ স্বীকার করেছেন প্যাসকেল। চলতি বছরের জানুয়ারি মাসে তাকে অবৈধ জৈব অস্ত্র কাছে রাখার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।

বৃহস্পতিবার এক রায়ে কলাম্বিয়ার জেলা জজ দাবনি ফ্রিডরিচ তাকে ২৬২ মাস বা প্রায় ২২ বছরের কারাদণ্ড দেন। এছাড়া সাজাভোগের পর তাকে যুক্তরাষ্ট্র থেকে নির্বাসনের আদেশও দেওয়া হয়।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে, ২০১৯ সালে বেআইনিভাবে অস্ত্র বহন ও বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর অভিযোগে প্যাসকেল ফেরিয়ারকে ১০ সপ্তাহ আটক রাখা হয়েছিল। সেসময় প্যাসকেল দাবি করেন, আইন-শৃঙ্খলাবাহিনীর কর্মকর্তারা ইচ্ছা করে তাকে আটকে রেখেছিলেন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (পূর্বে টুইটার) দেওয়া পোস্টে ডোনাল্ড ট্রাম্পকে হুমকি দেন।

প্যাসকেলের জবানবন্দি থেকে জানা গেছে, তিনি ক্যাস্টরের বীজ থেকে ২০২০ সালের সেপ্টেম্বরে কুইবেকে অবস্থিত নিজ বাড়িতে ‘রিসিন’ তৈরি করেন। ওই মাসেই তিনি হোয়াইট হাউজের ঠিকানায় তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পকে উদ্দেশ্য করে একটি চিঠি পাঠান। এছাড়া তিনি টেক্সাসের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আট সদস্যকেও বিষ মেশানো চিঠি পাঠান।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, ট্রাম্পকে হুমকি দিয়ে পাঠানো চিঠি লিখেছিলেন প্যাসকেল। চিঠিতে তিনি ট্রাম্পকে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন থেকে নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নিতে বলেছিলেন। প্যাসকেল লেখেন, আমি আপনার (ট্রাম্প) জন্য নতুন একটি নাম খুঁজে পেয়েছি—‘কুৎসিত অত্যাচারী ভাঁড়’। আশা করি, আপনি নামটি পছন্দ করবেন।

ওই চিঠিতে প্যাসকেল আরও লেখেন, যদি এটি কাজ না করে, আমি আরও অন্যান্য বিষ তৈরির চেষ্টা করবো অথবা আমি যখন আপনার কাছাকাছি আসব, তখন আমার বন্দুক ব্যবহার করবো। ততক্ষণ পর্যন্ত জীবন উপভোগ করতে থাকুন।

সাধারণত কোনো মার্কিন প্রেসিডেন্টকে হুমকি দিলে হুমকিদাতাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। কিন্তু এর আগে, ২০১৯ সালেও বেআইনিভাবে অস্ত্র বহন ও বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর অভিযোগে টেক্সাস থেকে প্যাসকেলকে আটক করা হয়েছিল। সেই সময় তার কাছে বিভিন্ন বিষাক্ত পদার্থ জব্দ করা হয়। সেই অভিযোগে তাকে প্রায় ১০ সপ্তাহ আটক রাখা হয়েছিল। তাছাড়া নতুন রায়ের ক্ষেত্রে একাধিকবার নিজের কাছে বিষাক্ত পদার্থ রাখার অভিযোগটিও আমলে নেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by