বাংলাদেশ

ডিসেম্বরে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৪১৮ জন

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২২ , ৭:৪৯:৩৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

সদ্য বিদায়ী বছরের ডিসেম্বর মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৮৩টি। এসব দুর্ঘটনায় নিহত ও আহত হয়েছেন যথাক্রমে ৪১৮ ও ৪৯৭ জন। নিহত ব্যক্তির সংখ্যা বিশ্লেষণ করে দেখা যায়, গড়ে সড়কে প্রতিদিন নিহত হয়েছেন প্রায় ১৩ জন। দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩৩৯ জন। যা দুর্ঘটনার প্রায় ৮১ দশমিক ১০ শতাংশ।

এ সময়ে তিনটি নৌডুবির দুর্ঘটনায় তিনজন নিহত এবং আটজন নিখোঁজ রয়েছেন। এ ছাড়া সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ আগুনের ঘটনায় ৪৯ জন নিহত, ৩৪ জন আহত হয়ে চিকিৎসাধীন এবং অজ্ঞাত যাত্রী নিখোঁজ রয়েছেন। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ২২ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।

আজ শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের পাঠানো ডিসেম্বর মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে। সংগঠনটি ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করেছে।

সংগঠনটির প্রতিবেদনে উঠে এসেছে, ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন, যা মোট নিহত ব্যক্তির ৪২ দশমিক ৫৮ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩ দশমিক ৬০ শতাংশ।

দুর্ঘটনার প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা গেছে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে সকালের দিকে। সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে প্রায় ২৬ দশমিক ৬৩ শতাংশ। ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। দুর্ঘটনার সঙ্গে সম্পৃক্ত যানবাহনের মধ্যে সবচেয়ে বেশি ছিল ট্রাক-কাভার্ড ভ্যান-পিকআপ। এদিকে দুর্ঘটনায় পথচারী নিহত হয়েছে বেশি।

সার্বিক বিষয়ে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান দুর্ঘটনার প্রতিবেদনে বিষয়ে বলেন, ট্রাক ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো এবং অপ্রাপ্তবয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছে এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছে। পথচারী নিহত হওয়ার মাত্রাও চরম উদ্বেগজনক পর্যায়ে। পথচারীরা যেমন সড়কে নিয়ম মেনে চলে না, তেমনি যানবাহনগুলোও বেপরোয়া গতিতে চলে। ফলে পথচারী নিহত হওয়ার ঘটনা বাড়ছে। সড়ক দুর্ঘটনা ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে। এই উদ্বেগজনক অবস্থা থেকে উত্তরণে সরকারের তেমন কোনো উদ্যোগ দৃশ্যমান নয়। সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়নেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না।

আরও খবর

Sponsered content

Powered by