আন্তর্জাতিক

তিন ফরম্যাটেই আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অস্ট্রেলিয়ার

  প্রতিনিধি ১১ জুন ২০২৩ , ৮:৫৯:২৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

প্রথম ও একমাত্র দল হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-২০, তিন ফরম্যাটেই আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল অস্ট্রেলিয়া।

রোববার লন্ডনের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ামাত্রই এমন কৃতিত্ব অর্জন করে দলটি।

অস্ট্রেলিয়া মোট ৫ বার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। তারা ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হয়। ২০০৬ ও ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে অস্ট্রেলিয়া। ২০২১ সালে টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হয় তারা। এবার ২০২৩ সালে টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন হলো অজিরা।

শুধু ছেলেদের ক্রিকেটেই নয়, বরং মেয়েদের ক্রিকেটেও সিনিয়র পর্যায়ে ওয়ানডে ও টি-২০, দুই ফরম্যাটেই বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অর্থাৎ, ছেলে ও মেয়েদের বিভাগে সব আইসিসি ট্রফি জয়ের নজির গড়ল অস্ট্রেলিয়া।

ওয়েস্ট ইন্ডিজ ২ বার ওয়ানডে বিশ্বকাপ ও ২ বার টি-২০ বিশ্বকাপ জিতেছে। ১ বার চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তোলে ক্যারিবিয়ান দল। তবে তারা কখনো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেই উঠতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫ ও ১৯৭৯ সালে ওয়ানডে বিশ্বচ্যাম্পিয়ন হয়। তারা ২০১২ ও ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ জেতে। ২০০৪ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ওয়েস্ট ইন্ডিজ।

ভারত ২ বার ওয়ানডে বিশ্বকাপ জেতে। ১ বার জেতে টি-২০ বিশ্বকাপ। ২ বার চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তোলে টিম ইন্ডিয়া, যার মধ্যে একবার তারা শ্রীলঙ্কার সাথে যুগ্মজয়ী হয়। ২ বার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও খালি হাতে ফিরতে হয় ভারতকে। ভারত ওয়ানডে বিশ্বকাপ জেতে ১৯৮৩ ও ২০১১ সালে। ২০০৭ সালে টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। ২০০২ সালে যুগ্মভাবে এবং ২০১৩ সালে এককভাবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাব জেতে ভারতীয় দল। ২০২১ ও ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে যায় তারা।

শ্রীলঙ্কা একবার করে ওয়ানডে ও টি-২০ বিশ্বকাপ জেতে। একবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে যুগ্মজয়ী হয় দ্বীরপাষ্ট্রটি। শ্রীলঙ্কা ১৯৯৬ সালে ওয়ানডে বিশ্বচ্যাম্পিয়ন হয়। ২০১৪ সালে টি-২০ বিশ্বকাপ জেতে তারা। ২০০২ সালে ভারতের সাথে যুগ্মভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে শ্রীলঙ্কা।

এছাড়া পাকিস্তান একবার করে ওয়ানডে বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। ইংল্যান্ড ২ বার টি-২০ বিশ্বকাপ ও ১ বার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। নিউজিল্যান্ড একবার করে চ্যাম্পিয়ন্স ট্রফি ও টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব জেতে। দক্ষিণ আফ্রিকা একবার চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাব ঘরে তোলে।

আরও খবর

Sponsered content

Powered by