দেশজুড়ে

ধামরাইয়ে পরিবেশ বান্ধব পদ্ধতিতে নিরাপদ সবজি চাষ

  প্রতিনিধি ৪ মে ২০২১ , ৭:৩৩:৫৩ প্রিন্ট সংস্করণ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি:

পরিবেশ বান্ধব প্রযুক্তির মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন  প্রকল্পের আওতায়   ‘‘ আইপিএম মডেল ইউনিয়ন’’ হিসেবে ঢাকার ধামরাই উপজেলার সানোড়া ইউনিয়কে নির্বাচন করা হয়েছে। প্রকল্পের আওতায় অত্র ইউনিয়নে ৫০০ (পাঁচ শত) জন কৃষাণ/কৃষাণীকে তালিকাভূক্ত করে তাদেরকে ২৫ সদস্য বিশিষ্ট ২০টি দলে ভাগ করা হয়েছে।

জৈব সার, জৈব বালাই নাশক, রবি ও খরিপ-১ মৌসূমে বিভিন্ন ধরণের সবজি বীজ, জমি ও মাচা তৈরির উপকরণ, ফেরোমন ফাঁদ, হলুদ ও নীল আঠালো ফাঁদ সহ নানা ধরণের উপকরণ দিয়ে তাদের সহায়তা করা হচ্ছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুল হাসান।

 

এ ছাড়াও ২০টি দলের প্রত্যেক দলকে দেয়া হয়েছে একটি করে নেট হাউস সহায়তা। পরিবেশ বান্ধব পদ্ধতীদে নিরাপদ সবজি উৎপাদনের জন্য কৃষাণ/কৃষাণীদের ৫টি সেশনে আধুনিক ও উন্নত প্রশিক্ষণ দেয়া হয়েছে ।

 

উৎপাদিত পণ্য সামগ্রী সহজ বাজারজাত করণ ও ভোক্তাদের সহজ প্রাপ্তির জন্য উন্নত বাজার ব্যবস্থা হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উদ্যোগে স্থানীয় বাজার হিসেবে ডাউটিয়া চেয়ারম্যানের আড়ৎ এ নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র, রাজধানীর মানিক মিয়া এভিনিউতে কৃষকের বাজার এবং অনলাইন মার্কেটিং এর ব্যস্থা করা হয়েছে।

 

উৎপাদিত কৃষি পণ্যের সহজ পরিবহণ, সময় ও পরিবহন ব্যয় বাঁচাতে প্রত্যেক দলকে একটি করে উন্নত মানের মোট ২০টি ভ্যান দেয়া হয়েছে। বেগুণ, পটল, শসা, ধুন্দল, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, মরিচ, ছিচিংগা সহ নানা রকম সুস্বাদু নিরাপদ সবজিতে বাসনা এলাকার সবজির মাঠ সয়লাভ ও দৃষ্টি নন্দন হয়ে আছে। স্থানীয় চাষিরা সরকারি সহায়তা প্রাপ্তির কথা স্বীকার করলেও তারা জানান, তারা যে সহায়তা পেয়েছেন তা তাদের চাহিদার তুলনায় জন্য যথেষ্ট নয়। তাই তারা সহায়তা বাড়ানোর দাবি জানিয়েছেন।

 

 

আরও খবর

Sponsered content

Powered by