বাংলাদেশ

নিউমার্কেটের পরিস্থিতি শিগগিরই শান্ত হয়ে যাবে : স্বরাষ্ট্রমন্ত্রী

  প্রতিনিধি ১৯ এপ্রিল ২০২২ , ৩:৩৪:২৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাজধানীর নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে চলা সংঘর্ষ কিছুক্ষণের মধ্যে নিয়ন্ত্রণে আসবে, শিগগিরই পরিস্থিতি শান্ত হয়ে যাবে। 

তবে সংঘর্ষের ঘটনায় দায়ী ব্যক্তিদের আইনের মুখোমুখি হতে হবে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে সচিবালয়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ, সড়ক মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখাসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা কলেজ ও নিউমার্কেটের যে ঘটনাটি একটি ছোটখাটো ঘটনা নিয়ে তর্কাতর্কি, সহিংসতা হয়েছে। আমাদের নিরাপত্তা বাহিনী চরম ধৈর্যের সাথে লক্ষ্য করছে এবং ব্যবস্থা নিচ্ছে। আমরা শুনলাম, ইট-পাটকেল নিক্ষেপে কয়েকজন আহত হয়েছেন। সাংবাদিক, ছাত্র-ব্যবসায়ী প্রাথমিক চিকিৎসার জন্য গেছেন।

তিনি বলেন, আমাদের ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাজ করছে। পুলিশ মহাপরিদর্শক তদারকি করছেন। আমরা মনে করি, কিছুক্ষণের মধ্যে এটা কুল ডাউন হবে। যারা এটা ঘটিয়েছেন তারা নিশ্চয়ই আইনের মুখোমুখি হবে।

এ সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ছাত্ররা ১০ তলা ভবনের ছাদে উঠে বৃষ্টির মতো ইট-পাটকেল নিক্ষেপ করছে। তাদের প্রতিপক্ষ শ্রমিকদের বুঝিয়ে মার্কেটে ফেরানোর চেষ্টা করছি। আমাদের লক্ষ্য হলো একটা পক্ষকে যদি আমরা সরিয়ে আনতে পারি। শুধু নিউমার্কেট না, আশে পাশের সব মার্কেটের শ্রমিকরা নেমে পড়েছে। পরিস্থিতি যত সহজ মনে হচ্ছে, আসলে অত সহজ না। যেখানে যেখানে খবর পাচ্ছি, আমি পুলিশ পাঠাচ্ছি। টেকনিক্যাল কারণে ছাত্রদের সাথে পুলিশের আচরণ একটি সফট।

গতকাল সোমবার (১৮ এপ্রিল) মধ্যরাতে ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের বিভিন্ন দোকানের কর্মীদের সংঘর্ষে বেশ কয়েকজন গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর জেরে আজ সকাল থেকেই সায়েন্সল্যাব থেকে নীলক্ষেত পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এসময় নিউমার্কেট, নিউ সুপার মার্কেট, চাঁদনী চক ও গাউছিয়া মার্কেটের দোকান কর্মীরা বেরিয়ে এলে সংঘর্ষ শুরু হয়। দুইপক্ষই প্রথমে ইট পাটকেল নিক্ষেপের পর লাঠিসোটা নিয়ে একে অন্যের ওপর হামলা শুরু করে।

আরও খবর

Sponsered content

Powered by