আন্তর্জাতিক

নেপালের পার্লামেন্ট ভেঙে দিলেন দেশটির প্রেসিডেন্ট

  প্রতিনিধি ২২ মে ২০২১ , ৪:৩৭:১৩ প্রিন্ট সংস্করণ

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। পুরোনো ছবি

ভোরের দর্পণ ডেস্ক:

নেপালের পার্লামেন্ট ভেঙে দিলেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। পার্লামেন্ট ভেঙে দেওয়ার পর আগামী নভেম্বরে দেশটির সাধারণ নির্বাচন আয়োজনের ঘোষণা দিয়েছেন তিনি। আর এর মধ্য দিয়ে দেশটির নতুন করে রাজনৈতিক সংকট শুরু হলো বলে এক প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, নেপালে রাজনৈতিক সংকটের শুরু গত বছরে। গত ২০ ডিসেম্বর দেশটির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি হঠাৎ করে দেশটির নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দিয়ে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন। তবে দেশটির সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেন। আদালত বলেন, এই সিদ্ধান্ত অসাংবিধানিক।

এরপর প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি গতকাল শুক্রবার রাত ২টার দিকে হঠাৎকরেই পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দেন। এক বিবৃতিতে তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি কিংবা বিরোধী নেতা শের বাহাদুর দেউবা কেউ-ই পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি। এই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য গতকাল শুক্রবার পর্যন্ত সময় দিয়েছিলেন প্রেসিডেন্ট।

বিবৃতিতে আরও বলা হয়, আগামী ১২ নভেম্বর প্রথম ধাপের এবং ১৯ নভেম্বর দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারপ্রধান কে পি শর্মা ওলির মন্ত্রিসভার সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দলগুলো কোনো মন্তব্য করেনি।

আরও খবর

Sponsered content

Powered by