স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে যোগ দিতে দুই দিনের সফরে সোমবার ঢাকায় আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি।

রাষ্ট্রপতি মো.আব্দুল হামিদের আমন্ত্রণে তার এই সফর অনুষ্ঠিত হচ্ছে। নেপালের কোন রাষ্ট্রপতির এটাই প্রথম ঢাকা সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সোমবার সকাল ১০টায় নেপাল এয়ারের একটি ফ্লাইটে নেপালের প্রেসিডেন্টের হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে অভ্যর্থনা জানাবেন। পাশাপাশি তাকে গার্ড অব অনারও দেওয়া হবে।

সূত্র জানায়, সফরের প্রথমদিন বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন নেপালের প্রেসিডেন্ট। সাভার থেকে ফেরার পর হোটেল ইন্টার কন্টিনেন্টালে তার সঙ্গে সাক্ষাত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন বিদ্যা দেবী ভাণ্ডারি। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে বৈঠক করবেন নেপালের রাষ্ট্রপতি। বৈঠকের পর দুই দেশের রাষ্ট্র প্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারকও স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। পরে বঙ্গভবনে নৈশভোজে অংশ নেবেন নেপালের প্রেসিডেন্ট। দরবার হলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

সূত্র জানায়, সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন নেপালের প্রেসিডেন্ট। সেখানে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি। এ ছাড়া বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের কর্মসূচিও রয়েছে তার।

দুপুরের পর ঢাকাস্থ নেপাল দূতাবাসের একটি অনুষ্ঠানে যোগ দেবেন বিদ্যা দেবী ভাণ্ডারি। বিকেল সাড়ে তিনটায় তিনি কাঠমুন্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।