আন্তর্জাতিক

পঙ্গপালের আক্রমণে খাদ্য সংকটের ঝুঁকিতে ইথিওপিয়া

  প্রতিনিধি ২২ অক্টোবর ২০২০ , ১১:২২:৩৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ অনলাইন:
করোনা মহামারির মধ্যেই ফসলখেকো পঙ্গপালের আক্রমণ। এতে স্বাস্থঝুঁকির পাশাপাশি পূর্ব আফ্রিকার মানুষ খুব শিগগির পড়তে পারে খাদ্যসংকটে। ইথিওপিয়ায় দিনদিনই ভয়াবহভাবে বাড়ছে পঙ্গপালের আক্রমণ। খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে দেশটির লাখ লাখ মানুষ।  

আফ্রিকা মহাদেশের দ্বিতীয় জনবহুল রাষ্ট্র ইথিওপিয়া। খাদ্যসংকট আর দারিদ্র্য এ অঞ্চলের নিত্যদিনের সঙ্গী। নতুন করে যুক্ত হয়েছে পঙ্গপাল আতঙ্ক। ফসল খেয়ে ফেলা এই পোকার পাল ভয়াবহভাবে হানা দিয়েছে ইথিওপিয়ায়। গেলো ২৫ বছরের মধ্যে চলতি বছরই পূর্ব ইউরোপে সবচেয়ে বিপদজনক অবস্থায় পৌঁছেছে পঙ্গপালের আক্রমণ। জানুয়ারি থেকে অন্তত ২লাখ হেক্টর ফসলি জমি নষ্ট করেছে এই ফসলখেকো পোকা। করোনা মহামারিতে বিপর্যন্ত দেশের মানুষ এরই মধ্যে ভুগতে শুরু করেছে খাদ্য নিরাপত্তায়।

দেশটির একজন কৃষক জানান, ৬ হেক্টর জমিতে ফসল বুনেছিলেন তিনি। পঙ্গপাল সব খেয়ে ফেলেছে। ৯টা বাচ্চাকে খাওয়ানোর মতো খাবার আর তার কাছে নেই। সরকার যদি কিছু না করে, বেঁচে থাকার পথও নেই। বাচ্চাদের খাওয়াতে পারছেন না ঠিকমতো, করোনার কারণে স্কুলেও যেতে দিতে পারছেন না। ওদের ভবিষ্যৎ অনিশ্চিত।

আরেকজন কৃষক জানান, তিনি হাসপাতালে গিয়েছিলেন স্ত্রীর বাচ্চা হবে তাই। সেখান থেকে শোনেন, তার ৫ হেক্টর জমিতে চাষ করা সবজি পঙ্গপাল মাত্র ৩ দিনে শেষ করে ফেলেছে। ৬টা বাচ্চা তার। কি খাওয়াবে তাদের? কিছুই ভাবতে পারছেন না তিনি।

পঙ্গপাল নিয়ন্ত্রণে কাজ করছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা-এফএও। কাজ করছে ইথিওপিয়ার সরকারও। কিন্তু কোনও পদক্ষেই যথেষ্ট হচ্ছে না এ পোকার আক্রমণ নিয়ন্ত্রণে। এফএও কর্তৃপক্ষ বলছে, সরকারের সঙ্গে মিলেই কাজ করছেন তারা। এক সপ্তাহে ২টি বিমান এনেছেন, যেগুলো কীটনাশক স্প্রে করছে। ১০০টি আলাদা আলাদা টিম কাজ করছে এই পোকা নিয়ন্ত্রণে আনতে। এই সপ্তাহে আর আগামী সপ্তাহে আরও একটি বিমান ও একটি হেলিকপ্টার আসবে।

পঙ্গপাল নিয়ন্ত্রণ সংস্থা জানায়, এ অঞ্চলে পঙ্গপাল নিয়ন্ত্রণে আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ইথিওপিয়াতে সরকারের সঙ্গেই কাজ করছেন তারা।

এক বর্গ কিলোমিটারে অবস্থান করা পঙ্গপালের ঝাঁক একদিনে ৩৫ জন মানুষের খাবার খেতে পারে। অতিরিক্ত বৃষ্টি আর বন্যার কারণেই ইথিওপিয়ায় পঙ্গপালের আক্রমণ এমন ভয়াবহ হয়েছে। পতঙ্গ গবেষকরা বলছেন, ২০২১ সালে ইথিওপিয়ার পাশাপাশি কেনিয়ায় হানা দেবে পঙ্গপালের ঝাঁক।

আরও খবর

Sponsered content

Powered by