আইন-আদালত

পঙ্গু ফিলিস্তিনির বাড়ি গুঁড়িয়ে দিল ইসরাইলি সেনারা

  প্রতিনিধি ২ মার্চ ২০২১ , ৮:১৭:০৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ফিলিস্তিনি নাগরিক হাতিম হুসেইন আবু রায়ালা পঙ্গুত্বের কারণে বহু বছর ধরে হুইলচেয়ারে ‘বন্দি’। রায়ালা তিলে তিলে জমানো অর্থে তৈরি করেছিলেন স্বপ্নের বাড়ি। কিন্তু সেই সুখ স্থায়ী হতে দিল না ইসরায়েলি দখলদার সেনাবাহিনী। একবার-দু’বার নয়, অন্তত চারবার তারা গুঁড়িয়ে দিয়েছে এ পঙ্গু ফিলিস্তিনির বাড়িটি।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডল ইস্ট মনিটর জানায়, সোমবার (০১ মার্চ) দখল করা জেরুজালেমের উত্তরপূর্ব দিকে ইসাউইয়া এলাকায় বুলডোজার দিয়ে আবু রায়ালার বাড়িটি গুঁড়িয়ে দেয় ইসরায়েলিরা।

এদিন জেরুজালেমের ইসরায়েলি নগর কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে অভিযান চালায় দখলদার সামরিক বাহিনী। লাইসেন্স ছাড়া তৈরি হয়েছে অজুহাতে ভেঙে দেওয়া হয় শারীরিক প্রতিবন্ধী আবু রায়ালার বাড়ি। ১৯৯৯ সাল থেকে এখন পর্যন্ত চারবার বাড়ি ভাঙা পড়ল ওই মুসলিম ফিলিস্তিনির। এর মধ্যে ২০০৯ সালে বাড়ি ভাঙার ছাঁদ থেকে পরে আবু রায়ালার স্পাইন কর্ডে আঘাত লাগে। এরপরেই পঙ্গুত্ব বরণ করতে হয় তাকে।

জানা যায়, আবু রায়ালা বাড়ির লাইসেন্স পেতে বহুবার চেষ্টা করেছেন। কিন্তু ইসরায়েলি কর্তৃপক্ষ কাছ থেকে বাড়ির লাইসেন্স পাওয়া পায় অসম্ভব হয়ে পরেছে ফিলিস্তিনিদের।

আরও খবর

Sponsered content

Powered by