আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ

  প্রতিনিধি ১১ এপ্রিল ২০২২ , ৫:৩৬:০৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে আজ সোমবার (১১ এপ্রিল) দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের অধিবেশন বসছে। ভারপ্রাপ্ত স্পিকার আয়াজ সাদিক গতকাল রবিবার (১০ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেন। 

পাকিস্তানের জাতীয় পরিষদ সচিবালয় জানিয়েছিল, প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছিল, নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ১১ এপ্রিল স্থানীয় সময় বেলা ১১টায় অধিবেশন শুরু হবে। কিন্তু পরে এই সময় পরিবর্তন করা হয়। এখন বেলা ২টায় জাতীয় পরিষদের অধিবেশন শুরু হবে।

এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের ভাইস-চেয়ারম্যান শাহ মুহাম্মদ কুরেশি ও বিরোধী নেতা পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা ও প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ মনোয়নপত্র জমা দিয়েছেন।

ধারণা করা হচ্ছে, শাহবাজই হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। ৭০ বছর বয়সী শাহবাজ পাঞ্জাবের তিনবারের মুখ্যমন্ত্রী। মনোনয়নপত্র জমা দেওয়ার পর সাংবাদিকদের শাহবাজ বলেন, জাতীয় সম্প্রীতিই হবে তার সর্বোচ্চ অগ্রাধিকার। তিনি বিরোধী নেতাদের সাথে পরামর্শের পরে একটি নতুন মন্ত্রিসভা গঠন করবেন। তারা একটি নতুন যুগের সূচনা করবেন।

২০২৩ সালের অক্টোবরে পরবর্তী নির্বাচন হবার কথা। তার আগে নবনিযুক্ত প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকবেন।

এর আগে দেশটির সুপ্রিম কোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে গত শনিবার (৯ এপ্রিল) রাতে ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা ভোট অনুষ্ঠিত হয়। এতে ইমরানের বিপক্ষে ১৭৪টি ভোট পড়ে। ৩৪২ আসনের জাতীয় পরিষদে প্রস্তাবটি পাসের জন্য দরকার ছিল ১৭২ ভোট।

পাকিস্তানের ইতিহাসে এই প্রথম একজন প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটে পরাজিত হয়ে ক্ষমতা ছাড়তে হলো।

Powered by