বাংলাদেশ

প্রণব মুখার্জীর মৃত্যুতে রাষ্ট্রীয় শোক কাল

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২০ , ১২:০৭:০৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক: ভারতের সাবেক রাষ্ট্রপতি বাংলাদেশের পরম বন্ধু প্রণব মুখার্জীর মৃত্যুতে শ্রদ্ধা জানিয়ে আগামীকাল বুধবার এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। এদিন দেশে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় এই সিদ্ধান্তের কথা জানায়।

গতকাল ভারতের নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এর আগে গত ৯ আগস্ট রাতে দিল্লির বাড়িতে বাথরুমে পড়ে গুরুতর আহত হন তিনি। পর দিন সকাল থেকে তাঁর স্নায়ুতে কিছু সমস্যা দেখা দেয়। চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি করোনাভাইরাসে আক্রান্ত। এমআরআই করে দেখা গেছে তাঁর মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান। দীর্ঘ দিন ধরে ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন প্রবীণ এই ভারতীয় রাজনীতিবিদ।

এদিকে প্রণব মুখার্জীর মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিএনপি নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, প্রণব মুখার্জির মৃত্যু ভারতীয় উপমহাদেশের রাজনীতির জন্যই এক ‘অপূরণীয় ক্ষতি’। আর প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকে আপ্লুত ও স্মৃতিকাতর হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রণবের সঙ্গে বঙ্গবন্ধু পরিবার ও শেখ হাসিনার নিজের বহু স্মৃতি স্মরণ করে তিনি বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের অনন্য অবদান কখনো বিস্মৃত হওয়ার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

আরও খবর

Sponsered content

Powered by