বাংলাদেশ

প্রিপেইড মিটারে ভাড়া বৃদ্ধির বিষয়ে যা বলল তিতাস

  প্রতিনিধি ২৯ জানুয়ারি ২০২৪ , ৩:৪৪:২৭ প্রিন্ট সংস্করণ

প্রিপেইড মিটারে ভাড়া বৃদ্ধির বিষয়ে যা বলল তিতাস

কিছুদিন ধরে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির আবাসিক মিটার ভাড়া ২০০ টাকা নির্ধারণ করা নিয়ে গ্রাহকদের মধ্যে আলোচনা-সমালোচনা চলছিল। এতদিন এ বিষয় নিয়ে তিতাসের পক্ষ থেকে স্পষ্ট কিছু বলা হয়নি।

সোমবার (২৯ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে তিতাস জানিয়েছে, প্রতিটি প্রি-পেইড মিটারের লাইফ ১০ বছর বিবেচনা করে এর মূল্য, ইনস্টলেশন, ওয়েব সিস্টেম, মিটার ও সার্ভার মেইন্টেন্যান্স চার্জ ইত্যাদি যাবতীয় ব্যয় বাবদ প্রতিটি মিটারের মূল্য দাঁড়ায় ২৫ হাজার টাকা।

তিতাস গ্যাস কোম্পানি ঋণ গ্রহণ করে এসব মিটারের ব্যবস্থা করেছে। মিটারের সমুদয় মূল্য একসঙ্গে না নিয়ে গ্রাহকদের সুবিধার্থে মাসিক ভাড়া আদায়ের মাধ্যমে ওই খাত সমন্বয় করা হচ্ছে। সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী পেট্রোবাংলার আওতাধীন সব গ্যাস বিতরণ কোম্পানির আবাসিক প্রি-পেইড মিটারের মাসিক ভাড়া জানুয়ারি/২০২৪ থেকে ২০০.০০ (দুইশত) টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।

তিতাস বলছে, গ্রাহকদের সুবিধার্থে সরকার আবাসিক গ্যাসের মূল্য প্রতি ঘনমিটার মাত্র ১৮.০০ (আঠারো) টাকা পূর্ব থেকেই নির্ধারণ করেছে। অথচ ২০২৩ সালে দেশে উৎপাদিত গ্যাস ও আমদানিকৃত এলএনজির মিশ্রিত মূল্য গড়ে প্রতি ঘনমিটারে ১৮.০০ (আঠারো) টাকার চেয়ে অনেক বেশি। অর্থাৎ, আবাসিক খাতে প্রতি ঘনমিটার গ্যাসের বিপরীতে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে। তাই আবাসিক খাতে গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি অবান্তর।

আরও খবর

Sponsered content

Powered by