আন্তর্জাতিক

প্লাস্টিক বর্জ্য থেকে ভ্যানিলা আইসক্রিম

  প্রতিনিধি ৫ অক্টোবর ২০২৩ , ৭:১৮:৩৯ প্রিন্ট সংস্করণ

প্লাস্টিক বর্জ্য থেকে ভ্যানিলা আইসক্রিম

দুধ নয়, প্লাস্টিক বর্জ্য থেকে বিশ্বে প্রথমবারের মতো তৈরি হয়েছে ভ্যানিলা আইসক্রিম। শুনে অবাক লাগলেও এটি তৈরি করেছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। গবেষণাগারে প্লাস্টিক প্রক্রিয়াজাত করে তৈরি হয়েছে এই আইসক্রিম। প্লাস্টিক প্রক্রিয়াজাত করে তৈরি হয়েছে বিশেষ এই আইসক্রিম। যা বিশ্বে প্লাস্টিক দিয়ে তৈরি প্রথম খাদ্য।

যুক্তরাজ্যের গবেষণাগারে দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা শেষে এ আইসক্রিম তৈরি করেছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তবে অনেকেই বলছেন এটি খাওয়া কতটা নিরাপদ, তা নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন।


ব্যাক্টেরিয়া ও এনজাইমের বিপাকীয় শক্তিকে ব্যবহার করে প্লাস্টিকের প্রধান উপাদান পলিমারকে ভেঙে তৈরি করা হয় ভ্যানিলিন। যা ভ্যানিলার স্বাদ দেয়। এ বিষয়ে গবেষক এলেনোরা অরটোলানি বলেন, কিছু নির্দিষ্ট এনজাইম আছে, যারা নির্দিষ্ট ধরনের বিক্রিয়া করে। যখন এসবের মাঝে সংযোগ তৈরি করা হয় তখন এত বেশি কেমিক্যাল পাওয়া যায় যে সবাই অবাক হয়ে যাবে। তেমনই কিছু ব্যাকটেরিয়া আর এনজাইম ব্যবহার করা হয়েছে এ আইসক্রিম তৈরিতে। অরটোলানি বলেন, এ আইসক্রিম এখনো খাওয়ার উপযুক্ত নয়। এর জন্য দরকার আরও গবেষণার। তবে পলিমারকে ভেঙে ফেলায় এর মধ্যে প্লাস্টিকের ছিটেফোঁটাও অবশিষ্ট নেই।

তিনি আরও বলেন, প্লাস্টিক দূষণ বর্তমান বিশ্বের একটি বড় সমস্যা। খাদ্য সংকটে ভুগছে বহু দেশ। এর বিকল্প তৈরির সরঞ্জামও রয়েছে আমাদের কাছে। প্লাস্টিক দিয়ে খাদ্য তৈরি হলে, প্লাস্টিক দূষণও মোকাবিলা সম্ভব হবে।

প্লাস্টিক দিয়ে তৈরি আইসক্রিম খাওয়ার জন্য নিরাপদ প্রমাণিত হবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। আর তা হলে প্লাস্টিক দূষণ ও খাদ্য সংকট মোকাবিলায় সহায়ক হবে বলে মনে করেন তারা। -ইয়াহু নিউজ

আরও খবর

Sponsered content

Powered by