রাজশাহী

বঙ্গবন্ধুর সহচর গোলাম হাসনায়েন আর নেই

  প্রতিনিধি ৪ ডিসেম্বর ২০২১ , ৭:১০:২২ প্রিন্ট সংস্করণ

পাবনা প্রতিনিধি :

গতকাল শনিবার না ফেরার দেশে চলে গেলেন জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, দেশের সর্বজন শ্রদ্ধেয় জ্যেষ্ঠ আইনজীবী, একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক গোলাম হাসনায়েন (ইন্নালিল্লাহি ….রাজিউন)। গোলাম হাসনায়েন পাবনা শহরের পৌর এলাকার কাচারিপাড়া নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তার মৃত্যুর খবরে পাবনার মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, আইনজীবীসহ সকল শ্রেণিপেশার মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে।
গোলাম হাসনায়েন বৃহত্তর পাবনার উল্লাপাড়ায় জন্মগ্রহণ করেন। আইন বিষয়ে লেখাপড়া শেষ করে তিনি পাবনা জেলা জজ আদালতে জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে কাজ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর গোলাম হাসনায়েন আজীবন আ.লীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখেন। ১৯৭০ সালের পর মহান মুক্তিযুদ্ধ চলাকালে তার অবদান অনস্বীকার্য। ১৯৬৯ সালে উত্তরবঙ্গের স্পেশাল মার্শাল ল কোর্টের স্পেশাল পিপি হিসেবে নিযুক্ত হন তিনি।

১৯৭০ সালে জাতীয় নির্বাচনে তৎকালীন প‚র্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে উল্লাপাড়া আসন থেকে সদস্য (এমসিএ) নির্বাচিত হন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন পাবনা ৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনা সিরাজগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলিসহ রাজনৈতিক, আইনজীবী পরিষদ,মুক্তিযোদ্ধাবৃন্দ সহ বিভিন্ন সামাজিক সংগঠন। বিকেলে হাজারো মানুষের উপস্হিততে পাবনা শহরের টেকনিক্যাল স্কুল মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

Powered by