বাংলাদেশ

বন্ধ হচ্ছে না বাণিজ্য মেলা

  প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২২ , ৫:৩২:০১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ওমিক্রনসহ দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়লেও এখনই বন্ধ হচ্ছে না বাণিজ্য মেলা। কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ বিষয়ে এখনও কোনো নির্দেশনা দেয়নি। নতুন ঘোষণা না আসা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্য মেলা চলবে।

আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) দুপুরে এসব তথ্য জানান বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল লতিফ বকসী।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে এবার স্টল সংখ্যা কমানো হয়েছে। দর্শনার্থীদের মাস্ক পরতে হবে ও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। মেলা বন্ধ হবে কি না সে বিষয়ে সরকার ঘোষিত প্রজ্ঞাপনে কিছু বলা হয়নি। এ বিষয়ে সিদ্ধান্ত আসলে তখন মেলা বন্ধ হবে। তবে এখন স্বাস্থ্যবিধি মেনে মেলা চলবে।

তিনি আরও বলেন, দর্শনার্থীরা স্বাস্থ্যবিধি মেনে চলছে কি না তা তদারকি করার জন্য মেলা প্রাঙ্গণে আমাদের মনিটরিং টিম আছে। রফতানি উন্নয়ন ব্যুরোর লোকজনকে অফিস আদেশের মাধ্যমে দায়িত্ব দেওয়া হয়েছে তদারকির জন্য।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১১ দফা বিধি-নিষেধের একটি প্রজ্ঞাপন জারি করা হয়। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে সারা দেশে এ বিধি-নিষেধ কার্যকর করতে যাচ্ছে সরকার।

প্রজ্ঞাপনে করোনাভাইরাসজনিত রোগের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থসামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্বিক কার্যাবলী/চলাচলে ১১টি নির্দেশনা মেনে চলতে অনুরোধ করা হয়েছে।

গত ১ জানুয়ারি রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হয় ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ওই দিন প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাণিজ্য মেলার উদ্বোধন করেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী রফতানি নীতিমালা অনুযায়ী রফতানিকে উৎসাহিত করতে ‘আইসিটি পণ্য ও সেবা’কে এ বছর-২০২২ সালের ‘প্রোডাক্ট অব দ্য ইয়ার’ হিসেবে ঘোষণা করেন।

আরও খবর

Sponsered content

Powered by