বাংলাদেশ

বস্ত্রের চাহিদার পুরোটাই দেশে উৎপাদিত হয়: নানক

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৭:২৫:৪৪ প্রিন্ট সংস্করণ

বস্ত্রের চাহিদার পুরোটাই দেশে উৎপাদিত হয়: নানক

দেশের বস্ত্রের চাহিদার পুরোটাই দেশে উৎপাদিত হয় বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় এমপি আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীর কবির নানক বলেন, স্থানীয় বাজারে বাৎসরিক বস্ত্রের চাহিদা প্রায় ৭ মিলিয়ন মিটার। চাহিদা অনুযায়ী দেশে পুরোটাই উৎপাদিত হয়। তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ওভেন আর ডেনিম বস্ত্রের চাহিদা ৮ বিলিয়ন মিটার। তার মধ্যে চার বিলিয়ন মিটার দেশে উৎপাদিত হয়। ৪ বিলিয়ন মিটার আমদানি করা হয়।

মন্ত্রী বলেন, বিটিএমসির নিয়ন্ত্রণাধীন ২৫টি বস্ত্রকলের মধ্যে ১৬টি পাবলিক প্রাইভেট পাটর্নারশিপের (পিপিপি) আওতায় পরিচালনার জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। তার মধ্যে দুটির চুক্তি সম্পন্ন হয়েছে। দুটি চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বর্তমানে দেশে ৯০০টি বেসরকারি বস্ত্র কল রয়েছে।

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বেসরকরি বস্ত্রখাতে প্রায় ৫০ লাখ শ্রমিক কর্মরত রয়েছে। দেশে তাঁত ও বস্ত্র শিল্পে ১৫ লাখ তাঁতশিল্পী নিয়োজিত হয়েছে। তাদের মধ্যে প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রায় ৯ লাখ ও পরোক্ষভাবে ৬ লাখ জন।

আরও খবর

Sponsered content

Powered by