চট্টগ্রাম

বাঁশখালীতে আন্তর্জাতিক বন দিবস উদ্‌যাপন

  প্রতিনিধি ২১ মার্চ ২০২৪ , ৩:৩৩:০৯ প্রিন্ট সংস্করণ

বাঁশখালীতে আন্তর্জাতিক বন দিবস উদ্‌যাপন

‘উদ্ভাবনায় বন সম্ভাবনায় বন’ প্রতিপাদ্যের আলোকে চট্টগ্রামের বাঁশখালীতে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের উদ্যোগে আন্তর্জাতিক বন দিবস-২৪ উদ্‌যাপন সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে উপজেলা অফিসার্স ক্লাবের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আকতারের সভাপতিত্বে আন্তর্জাতিক বন দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চুনতি অভয়ারণ্য রেঞ্জ জলদি বিটের কর্মকর্তা আনিসুজ্জামান শেখ এর সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন শীলকূপ ইউনিয়নের চেয়ারম্যান কায়েশ সরওয়ার সুমন, বাঁশখালী ইকোপার্কের কর্মকর্তা মো. ইসরাইল হক, কালীপুর রেঞ্জের অফিসার মনোয়ার হোসেন। এ সময় উপজেলার বন বিটের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীসহ বন সংশ্লিষ্ট প্রান্তিকের অনেকেই উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, ‘মূলত মানুষকে গাছের গুরুত্ব বোঝাতেই দিবসটি পালিত হয়। এর মধ্যে বৃক্ষরোপণও অন্তর্ভুক্ত। জলবায়ু পরিবর্তনের অশনি বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। গাছ থাকলে নিরাপদ থাকবে পরিবেশ। অক্সিজেন বৃদ্ধির পাশাপাশি সবুজ বন পরিবেশের ভারসাম্যও বজায় রাখে। তাই প্রত্যেকেরই উচিত নিজ ও ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে বেশি বেশি গাছ লাগানো।

টেকসই বন ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই উৎপাদন ও ব্যবহার নিশ্চিত করা সম্ভব।’উল্লেখ্য, বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। সেই থেকে সারা বিশ্বে এই দিবসটি পালিত হয়ে আসছে।

আরও খবর

Sponsered content

Powered by