আন্তর্জাতিক

বাংলাদেশের অনুরোধে সাবেক রাষ্ট্রদূত গ্রেপ্তার : মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

  প্রতিনিধি ১০ ফেব্রুয়ারি ২০২২ , ৬:০০:৩৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বাংলাদেশের অনুরোধে সাবেক রাষ্ট্রদূত এম খায়রুজ্জামানকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। গতকাল বুধবার তাকে গ্রেপ্তার করা হয়। মালয়েশিয়ার সংবাদপত্র দ্য স্টার এ খবর জানিয়েছে। বিষয়টি নিশ্চিত করে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জাইনুদ্দিন আজ বৃহস্পতিবার বলেন, প্রক্রিয়া মেনেই রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করা হয়েছে।

দ্য স্টারের খবরে বলা হয়, ১৯৭৫ সালের জাতীয় চার নেতা হত্যা মামলায় জড়িত সন্দেহে সাবেক সেনা কর্মকর্তা খায়রুজ্জামান অভিযুক্ত ছিলেন। ১৯৭৫ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকরি পাওয়ার পরে তিনি মিশর ও ফিলিপিনস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে তাকে অবসরে পাঠানো হয় এবং গ্রেপ্তার করা হয়।

২০০৩ সালে বিএনপি সরকারের আমলে তিনি চাকরিতে মহাপরিচালক হিসেবে পুনর্বহাল হন। পরের বছর নির্দোষ বলে রায় পান এবং ২০০৫ সালে তিনি মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। এরপর ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে মালয়েশিয়াতে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তাকে ডেকে পাঠানো হলে তিনি বিপদ আঁচ করতে পারেন। ফলে কুয়ালালামপুরে জাতিসংঘ উদ্বাস্তু কার্ড সংগ্রহ করেন এবং ওই সময় থেকে তিনি মালয়েশিয়াতে অবস্থান করছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by